advertisement
আপনি পড়ছেন

ভোটাধিকার পাওয়ার পর এবার চাকরিও পেলেন নয়াদিল্লির এক শরীরের জোড়ভাই সোহনা ও মোহনা। এক শরীরে দুই হৃদয়। দু’জোড়া হাত, কিডনি। একটি করে মাথা, মেরুদণ্ড, লিভার, গলব্লাডার, প্লিহাও রয়েছে। তবে এ দুজন মানুষের পা চারটে নয়, দুটো। এ নিয়েই জন্মেছিলেন দুই ভাই। বিভিন্ন ঘাত-প্রতিঘাত সয়ে বেড়ে উঠেছেন। এখন তাদের বয়স ১৯ বছর। খবর এনডিটিভি।

india punjab twin brothers get jobসরকারি চাকরি পেল এক শরীরের দুই ভাই!

জন্মের পর তাদের বেশি দিন বেঁচে থাকা নিয়েই সন্দেহ ছিল চিকিৎসকদের। ২০০৩ সালের ১৪ জুন নয়াদিল্লি­র সুচেতা কৃপলানি হাসপাতালে জন্ম গ্রহণ করেন তারা। জন্মের পর তাদের শরীরের এ অবস্থা দেখে হতাশ হতদরিদ্র মা-বাবা তাদের পরিত্যাগ করেছিলেন। ছেলে দুটো বড় হয়েছে পাঞ্জাবের অমৃতসরের একটি এতিমখানায়। জীবনযুদ্ধের নতুন অধ্যায় শুরু।

প্রায় ১৭ বছর পর ২০ ডিসেম্বর সরকারি চাকরি পেয়ে তারা বুঝিয়ে দিয়েছে প্রতিবন্ধিতাকে বড় করে না দেখে যোগ্যতাকেই মূল্যায়ন করতে হয়। বেতন মাসে ২০ হাজার টাকা। পাঞ্জাবের রাজ্য বিদ্যুৎ করপোরেশনে বৈদ্যুতিক যন্ত্রাংশের দেখভাল করবেন তারা।

india punjab twin brothers get job electric engingeerসরকারি চাকরি পেল এক শরীরের দুই ভাই!

ছোটবেলা থেকেই পড়াশোনায় ভালো দুই ভাই। স্কুল শেষ করে ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা করছিলেন। তখন থেকেই তাদের দিকে নজর ছিল বিদ্যুৎ সংস্থার। পড়া শেষ হতেই তাদের নিযুক্ত করল রাজ্য বিদ্যুৎ দপ্তর।

পাঞ্জাব সরকারকে ধন্যবাদ জানিয়ে দুই ভাই বলেন, ‘চাকরি পেয়ে আমরা অত্যন্ত খুশি। আমরা আমাদের দায়িত্ব যথাযথভাবে পালনের চেষ্টা করব। বিদ্যুৎ সংস্থার কর্মকর্তা রবীন্দ্র কুমার বলেন, সোহনা এবং মোহনাকে যোগ্যতা ও অভিজ্ঞতার ভিত্তিতেই এ চাকরিতে নিয়োগ দেওয়া হয়েছে, কোনো রকম অনুকম্পা নয়।