advertisement
আপনি পড়ছেন

সারা পৃথিবীতে প্রতিনিয়ত নানা ধরনের ব্যতিক্রমী ঘটনা ঘটে চলেছে। এই তালিকায় এবার যুক্ত হলো আরো একটি আশ্চর্যজনক ঘটনা। তা হলো- কুকুরের দুধ খেয়ে বেঁচে আছে ছাগলছানা। মাতৃদুধের অভাবে ছানাটি প্রায় মরতে বসেছিল, যেটি এখন দিব্যি ঘুরে বেড়াতে পারছে।

kid is eating dogs milkকুকুরের দুধ খাচ্ছে ছাগলছানা

শুনতে অবাক লাগলেও এমনই এক ব্যতিক্রমী চিত্র দেখা গেছে ভারতের পশ্চিমবঙ্গের পূর্ব বর্ধমান জেলায়। সেখানকার ভাতার বিধানসভা কেন্দ্রের খারজুলি গ্রামে নিয়মিত কুকুরের দুধ পান করছে একটি ছাগলছানা। এক সপ্তাহ ধরে প্রতিদিন দুই বার দুধ খাচ্ছে ছানাটি।

ভারতের সংবাদ প্রতিদিন জানায়, খারজুলির বাসিন্দা শেখ ফিরোজের একটি ছাগল বাচ্চা দিয়েছে এক সপ্তাহ আগে। স্তনে দুধ না আসায় বাচ্চাটি কাছে গেলেই তাড়িয়ে দিচ্ছে মা ছাগলটি। জন্মের পর থেকে মাতৃদুগ্ধ না পেয়ে বাচ্চাটি প্রায় মরতে বসেছিল বলে জানান শেখ ফিরোজ।

kid is eating dogs milk 1কুকুরের দুধ খাচ্ছে ছাগলছানা

এই দৃশ্য দেখে তাহসিন নামে তার এক প্রতিবেশী এগিয়ে আসেন ছাগলছানাটি বাঁচাতে। তিনি প্রতিদিন যে কুকুরটিকে খাবার এনে দেন, সেটিকে নিয়ে যান ছানাটির কাছে। ‘টাইগার’ নামের এই মা কুকুরের কাছে গেলেই দুধ পান করছে ছাগলছানাটি।

এ বিষয়ে তাহাসিন বলছেন, ছোট্ট ছাগলছানাটি দুধের অভাবে কষ্ট পাচ্ছে দেখে খুব ব্যথিত হই। এখন টাইগারের দুধ খেয়ে বাচ্চাটি ভালো আছে দেখে বেশ আনন্দ লাগছে। এ জন্য নিয়ম করে প্রতিদিন দুই বেলা সময় দিচ্ছেন তিনি।

ছাগলছানা খাচ্ছে কুকুরের দুধ! এতে ছানাটির ক্ষতির আশঙ্কা আছে কিনা, জানতে চাওয়া হয়েছিল স্থানীয় প্রাণী স্বাস্থ্যকেন্দ্রের এক কর্মকর্তার কাছে। উষা দে নামের ওই চিকিৎসক বলছেন, এটি একটি ব্যতিক্রমী ঘটনা, এতে সমস্যার কিছু দেখছেন না তিনি।