advertisement
আপনি পড়ছেন

কিশোরগঞ্জে দুই ভাই কাঠের জিপ তৈরি করে সাড়া ফেলেছেন দেশে। মাত্র ১ লাখ ৩৫ হাজার টাকা ব্যয়ে সৌরবিদ্যুৎ চালিত এই গাড়ি বানানো হয়েছে। এই দুই ভাইয়ের নাম এনামুল হক বুলবুল ও ইমরানুল হক।

wooden jeepকাঠের জিপ

জানা গেছে, দুই ভাইয়ের মধ্যে বুলবুল এর আগেও সোলার প্যানেল দিয়ে মোটরবাইক, মিনিবাস বানিয়ে আলোড়ন তৈরি করেছিলেন। এ জন্য উপজেলা, জেলা ও বিভাগীয় সেরা তরুণ উদ্ভাবকের পুরস্কার জেতেন তিনি। তাতে উদ্ভুদ্ধ হয়ে এবার ভাই ইমরানুলকে নিয়ে কম খরচে পরিবেশবান্ধব কাঠের জিপ তৈরি করেছেন বুলবুল।

স্থানীয় যুব উন্নয়ন অধিদপ্তরের প্রশিক্ষণ ও সহযোগিতায় তৈরি ৪ জন ধারণক্ষমতার এই কাঠের জিপ স্বল্প পরিসরে চলাচল শুরু করেছে। ৪ চাকার গাড়িটিতে সৌরবিদ্যুতের প্যানেল এবং তা চার্জের ব্যবস্থা রয়েছে। প্রতিবার চার্জে ১০০ কিলোমিটার পর্যন্ত চলতে সক্ষম নান্দনিক ডিজাইনের গাড়িটি।

wooden jeep 1কাঠের জিপ

বুলবুল ও ইমরানুল জানান, তিন মাসের পরিশ্রমে তাদের উদ্ভাবিত এই গাড়ি ঘণ্টায় ৪০-৪৫ কিলোমিটার বেগে চলতে পারে। এই শক্তির পেছনে রয়েছে- ৪৮ ভোল্টের একটি ব্যাটারি, ১২০০ ওয়াটের একটি মোটর।

এ বিষয়ে পাকুন্দিয়ার যুব উন্নয়ন কর্মকর্তা আবদুল আজিজ আকন্দ জানান, এখান থেকে প্রশিক্ষণ ও সহযোগিতা নিয়ে বুলবুল ও ইমরানুল অসম্ভবকে সম্ভব করেছেন। সরকারি ঋণ অপ্রতুল হওয়ায় তা দিয়ে এদের এগিয়ে নেয়া সম্ভব নয়। সেজন্য ঋণের পরিমাণ বাড়ানো তাগিদ দেন তিনি।

কাঠের জিপ তৈরির ঘটনায় নতুন সম্ভাবনার দুয়ার উন্মুক্ত হয়েছে বলে মনে করেন পাকুন্দিয়ার ইউএনও রোজলিন শহীদ চৌধুরী। তাদের সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছেন তিনি।