advertisement
আপনি দেখছেন

বিভিন্ন হাদিসে প্রাকৃতিক দুর্যোগের অনেক কারণ উল্লেখ রয়েছে। রাসুল (সা.) নিজেও উম্মতের ওপর এসব দুর্যোগের বিষয়ে শঙ্কিত ছিলেন। প্রাণপ্রিয় উম্মতকে যেনো প্রাকৃতিক দুর্যোগ দিয়ে ধ্বংস করে না দেয়া হয়, সে জন্য রাসুল (সা.) মহান আল্লাহর কাছে বিশেষ দোয়া করেছেন। 

dowa

প্রাকৃতিক বিপর্যয় দেখা দিলে রাসুল (সা.) চিন্তায় পড়ে যেতেন। বেশি বেশি তওবা-ইস্তেগফার করতেন। ঝড়-তুফান শুরু হলে রাসূল (সা.) মসজিদে চলে যেতেন। নামাজে দাঁড়িয়ে আল্লাহর দরবারে ক্ষমা প্রার্থনা করতেন।

ঘূর্ণিঝড় আম্পানের সময় আমাদেরও নবীজির (সা.) শেখানো আমলগুলোর প্রতি যত্মবান হতে হবে। চলুন তাহলে জেনে নিই, ঘূর্ণিঝড় ও প্রাকৃতিক বিপর্যয় থেকে রক্ষা পেতে রাসুল (সা.) এর শেখানো কয়েকটি দোয়া সম্পর্কে।

ঝড়-তুফানের সময় নবীজি (সা.) যে দোয়া পড়তেন-

ﺍﻟﻠَّﻬُﻢَّ ﺇِﻧِّﻲ ﺃَﺳْﺄَﻟُﻚَ ﺧَﻴْﺮَﻫَﺎ، ﻭَﺃَﻋُﻮﺫُ ﺑِﻚَ ﻣِﻦْ ﺷَﺮِّﻫَﺎ

উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নি আসআলুকা খাইরাহা, ওয়া আউযুবিকা মিন শাররিহা।

অর্থ: হে আল্লাহ! আমি আপনার কাছে এর কল্যাণ চাই। হে আল্লাহ! আমরা আপনার কাছে এর অনিষ্ট থেকে আশ্রয় চাই। আবু দাউদ ও ইবন মাজাহ।

মেঘের গর্জন শুনলে নবীজি (সা.) যে দোয়া পড়তেন-

হজরত আবদুল্লাহ ইবনে ওমর (রা.) বলেছেন, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মেঘের গর্জন শুনলে বা বিদ্যুৎ চমকাতে দেখলে এ দোয়া করতেন-

اللَّهُمَّ لا تَقْتُلْنَا بِغَضَبِكَ ، وَلا تُهْلِكْنَا بِعَذَابِكَ ، وَعَافِنَا قَبْلَ ذَلِكَ

উচ্চারণ: আল্লাহুম্মা লা- তাক্বতুলনা- বিগযাবিকা ওয়া লা-তুহলিকনা- বিআ’জা-বিকা, ওয়া আ’-ফিনা- ক্বাব্লা যা-লিকা।

অর্থ: হে প্রভু! আমাদেরকে তোমার ক্রোধের কারণে মেরে ফেলো না আর তোমার আযাব দিয়ে আমাদের ধ্বংস করো না। বরং এর আগেই আমাদেরকে ক্ষমা ও নিরাপত্তার চাদরে ঢেকে নাও। তিরমিজি।

ঝড় বা বাতাস থেকে বাঁচতে যে দোয়া শিখিয়েছেন রাসুল (সা.)-

ﺍﻟﻠَّﻬُﻢَّ ﺇِﻧِّﻲ ﺃَﺳْﺄَﻟُﻚَ ﺧَﻴْﺮَﻫَﺎ، ﻭَﺧَﻴْﺮَ ﻣَﺎ ﻓِﻴﻬَﺎ، ﻭَﺧَﻴْﺮَ ﻣَﺎ ﺃُﺭْﺳِﻠَﺖْ ﺑِﻪِ، ﻭَﺃَﻋُﻮﺫُ ﺑِﻚَ ﻣِﻦْ ﺷَﺮِّﻫَﺎ، ﻭَﺷَﺮِّ ﻣَﺎ ﻓِﻴﻬَﺎ، ﻭَﺷَﺮِّ ﻣَﺎ ﺃُﺭْﺳِﻠَﺖْ ﺑِﻪِ

উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নি আসআলুকা মিন খাইরি হাজিহির রিহি ওয়া খাইরা মা ফিহা ওয়া খাইরা মা উরসিলাত বিহি, ওয়া আউযুবিকা মিন শাররিহা, ওয়া শাররি মা ফিহা ওয়া শাররি মা উরসিলাত বিহি’।

অর্থ: হে আল্লাহ! আমি আপনার নিকট প্রার্থনা করি এর কল্যাণ, এর মধ্যকার কল্যাণ এবং যা এর সাথে প্রেরিত হয়েছে তার কল্যাণ। আর আমি আপনার আশ্রয় চাই এর অনিষ্ট থেকে, এর ভেতরে নিহিত অনিষ্ট থেকে এবং যা এর সঙ্গে প্রেরিত হয়েছে তার অনিষ্ট থেকে। বুখারি।