আপনি পড়ছেন

ইমাম আজম আবু হানিফার জন্ম ৮০ হিজরি (৬৯৯ খ্রিস্টাব্দ) এবং মৃত্যু ১৫০ হিজরি (৭৬৭ খ্রিস্টাব্দ)। পুরো নাম নুমান। পিতার নাম সাবিত। কুনিয়াত আবু হানিফা। উপাধি ইমাম আল আজম। তিনি উমাইয়া খলিফা আবদুল মালিকের রাজত্বকালে কুফায় জন্মগ্রহণ করেন এবং আব্বাসী শাসনের শুরুর দিকে ইন্তেকাল করেন।

masjid quba

প্রসিদ্ধ মত অনুযায়ী, ইমাম আজম (রহ.) তাবেয়ি ছিলেন। ইমাম জাহাবি, ইবনে হাজার আসকালানি, ইবনে হাজার মাক্কিসহ অনেক প্রথিতযশা মুহাদ্দিস দলিলসহ তাদের গ্রন্থে ইমাম আজমের তাবেয়ি হওয়ার ব্যাপারটি প্রমাণ করেছেন। আল্লামা আলাউদ্দিন হানাফি দুররে মুখতার গ্রন্থের ভূমিকায় লিখেছেন, ‘বয়স হিসেবে তিনি প্রায় ২০জন সাহাবির সাক্ষাত পেয়েছেন।’

মুনিয়াতুল মুফতি গ্রন্থকার বলেছেন, ইমাম আজম ৭ জন সাহাবি থেকে হাদিস শুনেছেন, এটা প্রমাণিত সত্য। (আলাউদ্দিন হানাফি, দুররে মুখতার, ১ম খন্ড, ৫৯ পৃষ্ঠা)।

প্রখ্যাত হাদিস বিশেষজ্ঞ আল্লামা আনোয়ার শাহ কাশ্মিরি (রহ.) বলেছেন, ‘ইমাম আবু হানিফা সাহিবর দর্শন পেয়েছেন এতে কোনো সন্দেহ নেই। তবে তিনি কোনো সাহাবি থেকে হাদিস বর্ণনা করেন নি।’ (ফাইজুল বারি, ১ম খন্ড, ২০২ পৃষ্ঠা)।

ইলমে হাদিসের ওপর ইমাম আবু হানিফার গভীর পান্ডিত্যের ব্যাপারে কোনো কোনো সমালোচক এবং সংকীর্ণ মানসকিতা লালনকারীরা সন্দেহ পোষণ করেন। কিন্তু এ কথা প্রমাণিত সত্য যে, ইমাম আবু হানিফা প্রথম সারির মুহাদ্দিসদের অন্তুর্ভুক্ত।

আবু হাফস আল কাবীর দাবি করেছেন, ইমাম আজমের হাদিসের উস্তাদের সংখ্যাই প্রায় চার হাজার। ইমাম আবু হানিফা থেকে হাদিস বর্ণনা করেছেন এমন মুহাদ্দিসের সংখ্যাও কম নয়। হাফেজ মুহাম্মাদ ইবনে আস সালেহি (রহ.) বলেন, ইমাম আবু হানিফা প্রথম যুগের বড় হাফেজে হাদিস ও শাইখুল হাদিস ছিলেন।

islam 1

তিনি যদি হাদিসের ব্যাপারে গভীর জ্ঞান না রাখতেন, তাহলে ফিকহের এত এত মাসআলা গবেষণা করা তার পক্ষে সম্ভব হতো না। (আল হাদিস ওয়াল মুহাদ্দিসুন, ২৮৪ পৃষ্ঠা)।

বিখ্যাত হাদিস গবেষক ইয়াজিদ ইবনে হারুন (রহ.) বলেন, ইমাম আবু হানিফা (রহ.) তার সময়ের সবচেয়ে বড় মুহাদ্দিস ছিলেন। ব্যক্তিগত জীবনে তিনি সৎ, পরিচ্ছন্ন এবং মুত্তাকি ছিলেন। ইয়াহইয়া ইবনে সাইদ আল কাত্তান (রহ.) বলেন, আল্লাহর কসম! আমাদের যুগে আল্লাহর কিতাব এবং রাসুল (সা.) এর হাদিস সম্পর্কে ইমাম আবু হানিফা সবচেয়ে বেশি জানেন। (হাদিস সংকলনের ইতিহাস, ৩৩৩)।

ইয়াহইয়া ইবনে মইন ছিলেন কঠোর হাদিস সমালোচকদের একজন। ইমাম আবু হানিফা (রহ.) সম্পর্কে তিনি বলেন, ইমাম আবু হানিফা খুব নির্ভরযোগ্য মুহাদ্দিস। তিনি বিশ্বস্ত এবং হাদিস বর্ণনায় যেকোনো ধরনের ভুল-ভ্রান্তি থেকে মুক্ত। হাদিসের ব্যাপারে কোনো প্রতিষ্ঠিত মুহাদ্দিস ইমাম আবু হানিফাকে দুর্বল বলেছেন, এমনটি আমি শুনিনি। (উমদাতুল কারি, ২য় খন্ড, ১২ পৃষ্ঠা)।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর