advertisement
আপনি দেখছেন

কয়েল, মশার ব্যাট বা মশারি সবই তো কাজে লাগাচ্ছেন কিন্তু বিরক্তিকর মশার হাত থেকে কী রেহাই পাচ্ছেন? উত্তর যদি না হয়, তবে প্রাকৃতিকভাবে মশা দূর করার কথা ভাবতে পারেন। তাহলে চলুন জেনে নেয়া যাক কোনো রকমের ওষুধ ব্যবহার না করে কিভাবে আমরা প্রাকৃতিকভাবে মশা মুক্ত থাকতে পারি।

tree for mosquitoes2

রসুনের নানান গুণের কথা আমরা অনেকেই কমবেশি জানি। কিন্তু রসুন গাছ যে মশা দূর করে এটা জানা আছে কি? হ্যাঁ, রসুনের গাছ লাগিয়ে বাসা বাড়ি প্রাকৃতিক ভাবে মশামুক্ত রাখতে পারেন।

গাঁদা ফুল যদি আপনার খুব প্রিয় হয় তবে তো কথাই নেই। বাড়ির চারপাশে লাগিয়ে নিন গাঁদা ফুলের গাছ। এর গন্ধ মশা সহ্য করতে পারেনা। তাই মশাসহ অন্যান্য পোকা মাকড় দূর করতে বাড়িতে গাঁদা ফুলের গাছ লাগাতে পারেন। ফুলের সৌন্দর্যের পাশাপাশি মশামুক্ত থাকবে বাসা বাড়ি।

সর্দি কাশি আর ঠান্ডার সমস্যায় তুলসী গাছ মহৌষধ হিসেবে বিবেচিত হলেও এই ভেষজ গাছটি যে মশা, মাছি দূরে রাখে তা আমাদের অনেকেরই জানা নেই। তাই সুস্থতার জন্য বাড়ির টবে লাগিয়ে নিন একটি তুলসী গাছ। মশা তো পালাবেই অন্য পোকামাকড়ও দূর হয়ে যাবে।

মশা মাছি ও অন্য পোকামাকড়ের জন্য শত্রু হচ্ছে লেবু গাছ। তাই বাড়ির উঠোন বা বেলকোনির টবে একটি লেবু গাছ লাগিয়ে নিন। মশা মাছি দূর হবে।

ঘর থেকে মশা তাড়ানোর পাশাপাশি অন্য পোকামাকড় দূর করতে চাইলে আপনার পছন্দমতো যেকোন একটি গাছ লাগিয়ে নিন আর থাকুন মশামুক্ত।