advertisement
আপনি দেখছেন

বাজার থেকে কিনে আনা ‘তাজা মাছ’ গিন্নির হাতে দিয়ে বললেন, বেশ স্বাদ করে রান্না করো। বহুদিন হলো এমন তাজা মাছ খাইনি। কিন্তু গিন্নি মাছ দেখেই তেলেবেগুনে জ্বলে ওঠল। তর্জন-গর্জন করে বলল, কী ছাইপাশ এনেছো! মাছ তো বহুদিন আগের। বরফ দেওয়া, খেতে স্বাদ হবে না। মাছ কিনে এমন অভিজ্ঞতা হয়নি এমন মানুষ পাওয়া মুশকিলই বটে।

bd fish market 01

আসলে আমরা মাছওয়ালাকে বলি, আমাকে তাজা মাছটি দিন। মাছওয়ালা কীভাবে যেন কোনো রকম বুঝ দিয়ে পঁচা মাছও গছিয়ে দেন। তবে মাছ কিনে যদি ঠকতে না চান তাহলে জেনে রাখুন এ বিষয়গুলো।

১. মাছের গায়ে আঙ্গুল দিয়ে চাপ দিন। যদি চাপ দেওয়া জায়গাটা বাউন্স করে, অর্থাৎ দেবে গিয়ে আবার ওঠে আসে, তাহলে মাছটি তাজা। আর যদি দেবে যাওয়া জায়গাটা বেশ গর্তের মত হয়ে যায়, বুঝবেন বহুদিনের বরফ দেওয়া মাছ।

bd fish market

২. মাছের চোখের দিকে লক্ষ করুন। যদি চোখ লাল থাকে, তাহলে মাছটি তাজা। বরফ দেওয়া পুরোনো মাছের চোখ থাকে ঘোলাটে।

৩. মাছের কানকা উল্টে দেখুন। যদি ফুলকোর রঙ লালচে দেখা যায়, তাহলে বুঝবেন মাছটি তাজা। তবে এক্ষেত্রে ফুলকোটা একটু আঙ্গুল দিয়ে নেড়েচেড়ে দেখুন। যদি দেখেন লাল রক্ত ছড়িয়ে যাচ্ছে, তাহলে বুঝবেন মাছটি অনেক দিন আগের কিংবা ফুলকো লাল দেখানোর জন্য অন্য মাছের রক্ত লাগিয়ে দিয়েছে চতুর মাছওয়ালা।

৪. মাছের ঘ্রাণ খুবই গুরুত্বপূর্ণ। পঁচা মাছের গায়ে দুর্গন্ধ থাকে। আবার ফরমালিন দেওয়া মাছ থেকে কোনো ঘ্রাণই পাওয়া যায় না। তাই মাছ থেকে যদি আঁশটে গন্ধ অর্থাৎ মাছের স্বাভাবিক গন্ধ আসতে থাকে, তাহলে বুঝবেন মাছটি তাজা।