advertisement
আপনি দেখছেন

ঢাকাসহ সারা দেশের ৯২টি দৈনিক পত্রিকার অনলাইন পোর্টালকে প্রথম দফায় নিবন্ধনের জন্য অনুমোদন দিয়েছে সরকার। গতকাল বৃহস্পতিবার তথ্য মন্ত্রণালয়ের উপসিচব নাসরিন পারভীন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব অনলাইন পোর্টালকে নিবন্ধনের অনুমতি দেওয়া হয়।

info ministryতথ্য মন্ত্রণালয়

এতে বলা হয়, অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের ধারাবাহিক প্রক্রিয়ার অংশ হিসেবে প্রথম দফায় দেশের ৯২টি দৈনিক পত্রিকার অনলাইন পোর্টালকে প্রথমিকভাবে নিবন্ধনের অনুমতি দেওয়া হলো। অনুমতিপ্রাপ্ত এসব নিউজ পোর্টালকে বিজ্ঞপ্তি প্রকাশের ২০ কার্যদিবসের মধ্যে সরকারি বিধি অনুসরণ করে নিবন্ধনের নির্ধারিত ফি জমা দিয়ে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

প্রথম দফায় রাজধানী ঢাকা থেকে প্রকাশিত ৫৭টি, চট্টগ্রাম থেকে প্রকাশিত ১০টি, সিলেট থেকে প্রকাশিত ৭টি, খুলনা থেকে প্রকাশিত ৪টি, রংপুর থেকে প্রকাশিত ৪টি, বরিশাল থেকে প্রকাশিত ৪টি, রাজশাহী থেকে প্রকাশিত ৪টি এবং ময়মনসিংহ থেকে প্রকাশিত ২টি দৈনিক পত্রিকার অনলাইন পোর্টালকে নিবন্ধনের জন্য অনুমতি দেওয়া হয়েছে।

newpaper logoসংবাদপত্র- প্রতীকী ছবি

এর আগে গত ৩১ আগস্ট মন্ত্রিসভায় ‘জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা, ২০১৭ (সংশোধিত, ২০২০)’ এর খসড়া অনুমোদন দেওয়া হয়। সংশোধিত নীতিমালা অনুযায়ী, নিবন্ধনের অনুমতি প্রাপ্ত দৈনিক পত্রিকার অনলাইন পোর্টাল, টেলিভিশন, রেডিও ও আইপি টিভিগুলোকে সরকারি বিধি অনুযায়ী নির্ধারিত ফি দিয়ে নিবন্ধন করতে হবে।

এর একদিন পরই সচিবালয়ে দৈনিক পত্রিকার সম্পাদকদের সংগঠন সম্পাদক পরিষদের নেতাদের সঙ্গে এ বিষয়ে বৈঠক করেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। তখন তিনি জানান, নিবন্ধনের ক্ষেত্রে দৈনিক পত্রিকার অনলাইন পোর্টালগুলোকে অগ্রাধিকা দেওয়া হবে। আর সে অনুযায়ী গতকাল বৃহস্পতিবার ৯২টি দৈনিক পত্রিকার অনলাইন পোর্টালকে নিবন্ধনের জন্য অনুমতি দেয় সরকার।

ঢাকা মহানগরের দৈনিক পত্রিকাগুলোর নিবন্ধন তালিকা:

বাংলা দৈনিক: প্রথম আলো, যুগান্তর, সমকাল, আমাদের সময়, বাংলাদেশ প্রতিদিন, কালের কণ্ঠ, ইত্তেফাক, জনকণ্ঠ, মানবজমিন, দেশ রূপান্তর, ভোরের কাগজ, সংবাদ, ইনকিলাব, বণিক বার্তা, সময়ের আলো, বাংলাদেশ জার্নাল, মানবকণ্ঠ, আমাদের অর্থনীতি, আজকালের খবর, ভোরের ডাক, প্রতিদিনের সংবাদ, আমার সংবাদ, বাংলাদেশের খবর, দৈনিক ঢাকা টাইমস, আমার সময়, আমাদের নতুন সময়, বাংলাদেশ কণ্ঠ, নয়াদিগন্ত, আলোকিত বাংলাদেশ, ঢাকা প্রতিদিন, যায় যায় দিন, বর্তমান, বাংলাদেশের আলো, খোলা কাগজ, দৈনিক বাংলা, জনতা, গণকণ্ঠ, লাখোকণ্ঠ, জাগরণ, আমার বার্তা, সংবাদ সারাবেলা, নবচেতনা, হাজারিকা প্রতিদিন, দিনকাল, জবাবদিহি ও অগ্নিশিখা।

ইংরেজি দৈনিক: ডেইলি স্টার, নিউ এইজ, অবজারভার, এশিয়ান এইজ, বাংলাদেশ টুডে, বাংলাদেশ পোস্ট, ফিনান্সিয়াল এক্সপ্রেস, ডেইলি সান, ইন্ডিপেন্ডেন্ট, ডেইলি ট্রাইব্যুনাল ও ঢাকা ট্রিবিউন।

বিভাগীয় শহরের দৈনিক পত্রিকার পোর্টালের তালিকা

চট্টগ্রাম: আমাদের চট্টগ্রাম, চট্টগ্রাম প্রতিদিন, আজাদী, পূর্বদেশ, পূর্বকোণ, সুপ্রভাত বাংলাদেশ, পূর্বতারা, নয়াবাংলা, সাঙ্গু ও ডেইলি পিপলস ভিউ।

সিলেট: দৈনিক সিলেটের ডাক, সবুজ সিলেট, শুভ প্রতিদিন, শ্যামল সিলেট, জালালাবাদ, জৈন্তাবার্তা ও কাজিরবাজার।

খুলনা: পূর্বাঞ্চল, সময়ের খবর, প্রবাহ ও প্রবর্তন।

রংপুর: প্রথম খবর, দৈনিক পরিবেশ, দাবানল ও যুগের আলো।

বরিশাল: দৈনিক আজকের বার্তা, শাহনামা, আজকের পরিবর্তন ও কীর্তনখোলা।

রাজশাহী: সোনালী সংবাদ, দৈনিক বার্তা, সোনার দেশ ও সানশাইন।

ময়মনসিংহ: স্বদেশ সংবাদ ও জাহান।

sheikh mujib 2020