advertisement
আপনি দেখছেন

ভুয়া অনলাইন নিউজ পোর্টালগুলোর বিরুদ্ধে শিগগিরই আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। আজ বৃহস্পতিবার রাজধানীর সেগুনবাগিচায় অবস্থিত ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে তথ্যমন্ত্রী ‘রিপোর্টার্স ভয়েস’ উদ্বোধন ও ডিআরইউ সদস্য লেখক সম্মাননা প্রদান করেন।

info minister in druবক্তব্য প্রদানকালে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ

তথ্যমন্ত্রী বলেন, ২০০৯ সালে দেশে হাতে গোনা কয়টি অনলাইন নিউজ পোর্টাল ছিল। দিন দিন সেই সংখ্যা বেড়ে এখন অগুণিত হয়েছে। তবে সবগুলো পোর্টালই বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশ করে না। কিছু কিছু অনলাইন ব্যক্তি স্বার্থে ব্যবহৃত হচ্ছে। তাই অনলাইন নিউজ পোর্টালগুলোকে যাচাই-বাছাই করে রেজিস্ট্রেশন করা হচ্ছে। আর যেসব নিউজ পোর্টাল সমাজে অস্থিরতা তৈরি করছে, গুজব ছড়াচ্ছে সেগুলোর বিরুদ্ধে আগামী বছর থেকেই আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা শুরু হবে।

তিনি আরো বলেন, অনলাইন নিউজ পোর্টালগুলোকে রেজিস্ট্রেশন করার জন্য দীর্ঘদিন ধরে সাংবাদিক সমাজ দাবি জানিয়ে আসছে। এখন সেই কার্যক্রম চলছে। সত্যিকার অর্থে সংবাদ পরিবেশন করা পোর্টালগুলো রেজিস্ট্রেশন করার পর অন্য উদ্দেশ্যে পরিচালনা করা পোর্টালগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

আওয়ামী লীগের এ যুগ্ম-সাধারণ সম্পাদক আরো বলেন, সবার আগে সর্বশেষ সংবাদ পরিবেশন করতে গিয়ে অনেক অনলাইন পোর্টালই মিথ্যা ও ভুল সংবাদ উপস্থাপন করে। সারাবিশ্বেই এই ধরনের ঘটনা ঘটে। কিন্তু উন্নত দেশগুলো এ ক্ষেত্রে নিয়ম-নীতি করে শৃঙ্খলা বজায় রেখেছে। বাংলাদেশে এটি এখনো পুরোপুরি সম্ভব হয়নি।

sheikh mujib 2020