advertisement
আপনি দেখছেন

যুক্তরাষ্ট্রের রক্ষণশীলদের জন্য একটি ডিজিটাল প্লাটফর্ম চালুর সিদ্ধান্ত নিয়েছে কাতারভিত্তিক নিউজ নেটওয়ার্ক আলজাজিরা। এ প্লাটফর্মের নাম দেওয়া হয়েছে ‘রাইটলি’। যুক্তরাষ্ট্রের যেসব ডানপন্থী মনে করছেন, মিডিয়ায় তাদের বঞ্চিত করা হচ্ছে, তাদেরকে টার্গেট করে এ প্লাটফর্ম চালু হচ্ছে।

aljazeera us politician rightlyমার্কিন রক্ষণশীলদের পাশে আলজাজিরা!

বৃহস্পতিবার এ প্লাটফর্মের প্রথম শো প্রচারিত হওয়ার কথা। এদিন মতামতভিত্তিক নিউজ প্রোগ্রামের শিরোনাম থাকবে ‘রাইট নাউ উইথ স্টিফেন কেন্ট’।

‘রাইটলি’র এডিটর ইন চিফ হিসেবে আছেন ফক্স নিউজের দীর্ঘদিনের সাংবাদিক এবং ব্লগার স্কট নরভেল।

সংবাদমাধ্যম এনপিআরকে দেওয়া এক ইমেইলে কেন্ট বলেছেন, রিপাবলিকান ও ডেমোক্র্যাটদের মধ্যে যুক্তরাষ্ট্রে চলমান সঙ্ঘাতের মধ্যে সীমাবদ্ধ থাকবে না এ শো। বরং, এ প্রোগ্রামে এর বাইরে চমকপ্রদ অনেক কিছুই থাকবে।

কেন্ট বলেন, এ শোতে উদারপন্থার প্রতি প্রতিশ্রুতি, সমঝোতার নৈতিকতা এবং মত প্রকাশের স্বাধীনতার অধিকার নিয়ে মানুষের সংগ্রামের বিষয়ও থাকবে।

আলজাজিরা মিডিয়া নেটওয়ার্কের ডিজিটাল ডিভিশনের বিজনেস বিভাগের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মাইকেল উয়েভার নতুন এ মিডিয়া প্লাটফর্মের লক্ষ্য-উদ্দেশ্য জানিয়ে একটি বিবৃতি দিয়েছেন।

aljazeera us politician rightly innerমার্কিন রক্ষণশীলদের পাশে আলজাজিরা!

তিনি বলেন, ‘রাইটলি’ চালু করতে পারায় আলজাজিরা আপ্লুত। এতে এমন কিছু কণ্ঠ শোনা যাবে, মূলধারার মিডিয়ায় যাদের অবজ্ঞা করা হয়। অথচ, তাদের বিষয়টাও তাদের জন্য গুরুত্বপূর্ণ। এখানে তারা নিজেদের জন্য প্রয়োজনীয় ইস্যুগুলো নিয়ে আলোচনা ও বিতর্ক করার সুযোগ পাবেন।

‘আলজাজিরা আমেরিকা’ নামে উচ্চাকাঙ্ক্ষী এক ক্যাবল নিউজ চ্যানেল বন্ধ হওয়ার পাঁচ বছর পর যুক্তরাষ্ট্রে এ নতুন প্লাটফর্ম চালু করছে আলজাজিরা।

‘রাইটলি’ চালুর এক সপ্তাহেরও কম সময় আগে নেটওয়ার্কটি ‘রিয়াদা’ নামে আরেকটি নতুন উদ্যোগ শুরু করে। আরবি ভাষার বিজনেস প্লাটফর্মটি দ্য নিউইয়র্ক টাইমস থেকে কনটেন্ট ব্যবহার করবে। সূত্র: এনপিআর