advertisement
আপনি দেখছেন

সাংবাদিকতায় বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার পুলিৎজার ঘোষণা করা হয়েছে। নিয়মানুযায়ী, বোর্ডের সুপারিশে গতকাল শুক্রবার (১১ জুন) রাতে ২০২১ সালের জন্য এই পুরস্কারের ঘোষণা দিয়েছে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়। এ বছর মূল পুরস্কার জিতেছে বার্তা সংস্থা রয়টার্স এবং মার্কিন প্রভাবশালী গণমাধ্যম নিউইয়র্ক টাইমস।

pulitzer prize

রয়টার্সকে পুরস্কৃত করার কারণ হিসেবে বলা হয়েছে- পুলিশের বর্ণবৈষম্যের বিরুদ্ধে সাংবাদিকতা করেছে তারা। একই কারণে পুরস্কার জিতেছে দ্য মিনিয়াপোলিস স্টার ট্রিবিউন। অন্যদিকে প্রাণঘাতী করোনাভাইরাস নিয়ে লাগাতার দূরদর্শী রিপোর্টিংয়ের জন্য ২০২১ সালের পুলিৎজার জিতেছে নিউইয়র্ক টাইমস এবং দ্য আটলান্টিক।

গত বছর (২০২০ সালের ২৫ মে) যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের ঘটনায় উত্তাল হয়ে উঠেছিল বিশ্ব। সাহস করে এই ঘটনার ভিডিও ধারণ করেছিলেন ডারনেলা ফ্রেজার নামক এক কিশোর। এমন সাহসী ভূমিকার জন্য ফ্রেজারকে বিশেষ সম্মাননা দেয়া হয়েছে।

পুলিৎজার পুরস্কারকে বলা হয় সাংবাদিকতার নোবেল। ১৯১৭ সালে প্রথমবারের মতো এই পুরস্কার ঘোষণা করা হয়। প্রচলন করেছিলেন হাঙ্গেরীয়-মার্কিন সাংবাদিক জোসেফ পুলিৎজার। মৃত্যুর সময় নিউইয়র্কের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে প্রচুর অর্থ রেখে গিয়েছিলেন এই সাংবাদিক। সেই অর্থ থেকেই এখন পর্যন্ত পুলিৎজার পুরস্কার দেয়া হচ্ছে।