আপনি পড়ছেন

এমপিওভুক্ত হলো দেশের আরও ২ হাজার ৭১৬ বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান। আজ বুধবার (৬ জুলাই) এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর’ উদ্বোধন অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে এ ঘোষণা দেন প্রধানমন্ত্রী।

education ministry 2019শিক্ষা মন্ত্রণালয়

এর আগে শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের সাংবাদিকদের বিষয়টি জানিয়েছেন। তিনি বলেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের ২ হাজার ৭১৬টি শিক্ষাপ্রতিষ্ঠান নতুন করে এমপিওভুক্ত হয়েছে।

এ নিয়ে দেশে এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা দাঁড়ালো ৩৩ হাজারে। এখনও এমপিওভুক্ত হয়নি এমন প্রায় ৭ হাজার শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। নতুন এমপিওভুক্তের মধ্যে মাউশির (মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর) আওতায় ২০৫১টি, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে ৬৬৫ শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে।

maushi logoমাউশি

এমপিওভুক্ত হওয়া শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে ৬৬৬টি নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, ১১২২ মাধ্যমিক বিদ্যালয়, ১৩৬ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, ১০৯ উচ্চ মাধ্যমিক কলেজ এবং ১৮টি ডিগ্রি কলেজ রয়েছে।

এছাড়া এসএসসি ভোকেশনাল ও দাখিল ভোকেশনাল ৯৭টি, এসএসসি বিজনেস ম্যানেজমেন্ট অ্যান্ড টেকনোলোজি ২০০টি, ডিপ্লোমা ইন অ্যাগ্রিকালচার দুইটি, ২৬৪টি দাখিল মাদ্রাসা, ৮৫টি আলিম মাদ্রাসা, ৬টি ফাজিল মাদ্রাসা এবং কামিল ১১টি মাদ্রাসা রয়েছে ।

এর আগে ২০১৯ সালে ২ হাজার ৬২২টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করে সরকার। এছাড়া ২০১০ সালে এমপিওভুক্ত করা হয়েছিল ১ হাজার ৬২৪টি শিক্ষাপ্রতিষ্ঠান। এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা মাসিক বেতনের মূল অংশ সরকারিভাবে পান।