আপনি পড়ছেন

মানুষ কি সব কাজই করতে পারে, নাকি মানুষের হাতে সব কাজ ছেড়ে দেওয়া যায়! সেটি বুঝেই দ্রাক্ষাক্ষেত মানে আঙুরের বাগানে মোতায়েন করা হয়েছে ‘হাঁসবাহিনী'। একটা-দুটো নয়, ক্ষেতে নামিয়ে দেওয়া হচ্ছে শত শত হাঁস। আর মুহূর্তেই আঙুরের ক্ষেত কীট-পতঙ্গ মুক্ত করে দিচ্ছে হাঁসেরা!

duck soldiers in vineyards of south africaআঙুর বাগানে কীটপতঙ্গ রুখতে ‘হাঁস বাহিনী’

দক্ষিণ আফ্রিকার সবচেয়ে বড় রাজধানী শহর কেপটাউনের উপকণ্ঠে ইরস্তি নদী তীরবর্তী অঞ্চলে ভার্জেনয়েড লো ব্র্যান্ডের ওয়াইন ফার্মটি দ্য ওয়াইন স্টেট নামে খ্যাত। এ ওয়াইন স্টেটের হাজার হাজার একর জমিতে কেবল আঙুরের ক্ষেত আর ক্ষেত। এসব আঙুর থেকে তৈরি হয় উৎকৃষ্ট ওয়াইন। বিশ্বের ওয়াইনের চাহিদার একটি বড় অংশ আসে এই আঙুর রাজ্য থেকে।

দক্ষিণ আফ্রিকায় ভিটিকালচার অর্থাৎ আঙুর থেকে ওয়াইন উৎপাদন শিল্পের সঙ্গে জড়িত ২ লাখ ৭০ হাজারের বেশি মানুষ। তবে তাদের সঙ্গে হাঁস বাহিনীও আছে। এরমধ্যে ওয়াইন স্টেটেই হাঁসবাহিনীর সদস্য ১৬ হাজার।

duck soldiers in vineyards of south africa 01আঙুর বাগানে কীটপতঙ্গ রুখতে ‘হাঁস বাহিনী’

দ্য ওয়াইন স্টেটের ব্যবস্থাপনা পরিচালক কুরিয়াস ভিসার হাঁসের দলকে ‘বাহিনী’ বলে বেশ মজাই পান। তিনি বলেন, আমি হাঁসগুলোকে বলি আঙুর ক্ষেতের সেনাবাহিনী। কারণ হাঁসের দল ক্ষেতে নামিয়ে দেওয়ার পর তারা আঙুর গাছের পাতায় লেগে থাকা এফিড জাতীয় সবুজ পোকা খেয়ে ফেলে। অন্যান্য পোকামাকড়, শামুক সব কিছুই খেয়ে ফেলে। আঙুর ক্ষেতকে একেবারে পোকামাকড় মুক্ত করে ফেলে।

কুরিয়াস ভিসার বলেন, শুধু তাই নয়, হাসগুলো যাওয়ার পথে মল ত্যাগ করে। হাঁসের এই বিষ্ঠা প্রাকৃতিক সার হিসেবে কাজ করে।

তবে আঙুর ক্ষেতে হাঁস নামানো হয়, লতায় ফল ধরার আগেই। কেননা, আঙুর ধরার পর কিংবা পাকার মুহূর্তে হাঁস নামালে সব ফলই নষ্ট করে ফেলতে পারে। এভাবে সময় বুঝে অন্তত দুই সপ্তাহের জন্য ক্ষেতে হাঁস ছাড়া হয়।

ভিসার জানান, পোকামাকড় দমনে আঙুর ক্ষেতে হাঁস বাহিনীর ব্যবহার শুরু হয়েছে ১৯৮০ সালের দিকে। এ কৌশল ধার করা হয়েছে মূলত এশিয়া অঞ্চল থেকে। এশিয়ার দেশগুলোতে হাঁস ফসলের ক্ষেতে নেমে যেভাবে পোকামাকড় খেয়ে ফেলে, সেটিই অনুপ্রাণিত করেছে দক্ষিণ আফ্রিকার ওয়াইন উৎপাদকদের। তাদের আঙুর থেকে ওয়াইন উৎপাদন শিল্প আরও টেকসই হয়েছে হাঁসের কল্যাণে।

সূত্র: সিএনএন

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর