advertisement
আপনি পড়ছেন

পর্বতারোহণে বিশ্ব রেকর্ড গড়েছেন নেপালের পর্বতারোহী সানু শেরপা। ৪৭ বছর বয়সী এই নেপালি পর্বতারোহী প্রথম ব্যক্তি, যিনি বিশ্বের ৮ হাজার মিটার উচ্চতার ১৪টি শৃঙ্গ দুবার করে জয় করেছেন। এরমধ্যে পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন সাতবার। অভিযান সংগঠকরা এ তথ্য জানিয়েছে। খবর টিআরটি ওয়ার্ল্ড।

sanu sherpa summits the gasherbrum ii peakসানু শেরপা

সানু শেরপা বৃহস্পতিবার পাকিস্তানের গ্যাসারব্রাম-২ পর্বতশৃঙ্গ জয় করেন, যেটির উচ্চতা ৮ হাজার ৩৫ মিটার। এটি তিনি দুবার জয় করেছেন।

পাইওনিয়ার অ্যাডভেঞ্চারের অভিযান সংগঠক পাসাং শেরপা বলেন, সানু শেরপার এই কৃতিত্ব আমাদের জন্য গর্বের। তিনি ১৪টি পবর্তশৃঙ্গে একবার নয়, দুবার করে জয় সম্পন্ন করে ইতিহাসে নাম লিখিয়েছেন।

সানু শেরপা পর্বতারোহণ শুরু করেছিলেন ২০০৬ সালে। প্রথমবার ৮ হাজার মিটার পর্বতারোহণ সম্পন্ন হয় চো ওয়ু শৃঙ্গ ওঠার মধ্য দিয়ে। পর্বশৃঙ্গটি হিমালয়ের তিব্বত সীমান্তে অবস্থিত। সানু শেরপা এ সময় বিদেশি পর্বতারোহীদের গাইডেন্স হিসেবে কাজ করতেন। ২০১৯ সাল পর্যন্ত তিনি অন্তত একবার করে ১৪টি ৮ হাজার মিটার উচ্চতার পর্বতশৃঙ্গ জয় করেন। এই অর্জনের মধ্য দিয়ে তিনি প্রথম ৪০ জনের মধ্যে নিজের নাম লেখান।

সানু শেরপা সাতবার মাউন্ট এভারেস্টের চূড়ায় উঠেছেন। পৃথিবীর সর্বোচ্চ এই পর্বতশৃঙ্গের উচ্চতা ৮ হাজার ৮৪৯ মিটার। এছাড়া তিনবার করে লোটসে এবং চ্যালেঞ্জিং মানাসলুতে উঠেছেন।

গাইডেন্স হিসেবে কর্মরত নেপালি ব্যক্তিরা সাধারণত এভারেস্টের আশেপাশের উপত্যকা থেকে আসা জাতিগত শেরপা। তারা হিমালয়ের আরোহণ শিল্পের মেরুদণ্ড হিসেবে বিবেচিত হয়। তাদের কাজ হলো, পর্বতারোহীদের সরঞ্জাম ও খাবার বহন এবং দড়ি ও মই মেরামত করা।

নেপালি শেরপারা দীর্ঘকাল বিদেশি পর্বতারোহীদের গাইডেন্স হিসেবে কাজ করে আসছেন। ধীরে ধীরে তারা নিজেরাই একেকজন বিখ্যাত পর্বতারোহী হিসেবে পরিচিতি পাচ্ছেন।

গত বছর নেপালি পর্বতারোহীদের একটি দল বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ পর্বতশৃঙ্গ কে২তে প্রথম শীতকালীন আরোহণে উঠেছিল। যার উচ্চতা ৮ হাজার ৬১১ মিটার। এর অবস্থান কারাকোরাম পর্বতমালার গিলগিট-বালতিস্তান রেঞ্জে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর