আপনি পড়ছেন

সৌদি আরবে নিরাপত্তা বাহিনীর অভিযানে এক সপ্তাহে ১০ হাজার ৯৩৭ জনকে আটক করা হয়েছে। আটক ব্যক্তিরা আবাসিক, শ্রম আইন এবং সীমান্ত নিরাপত্তা বিধি লঙ্ঘনে অভিযুক্ত। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, গত ১৪ থেকে ২০ জুলাই পর্যন্ত দেশজুড়ে নিরাপত্তা বাহিনীর বিভিন্ন ইউনিট অভিযান চালায়। এসব অভিযানে তাদের গ্রেপ্তার করা হয়েছে। খবর সৌদি গেজেট।

saudi police have arrested illegal expatsসৌদিতে ১০ হাজার ৯৩৭ অবৈধ নাগরিক আটক

গ্রেপ্তারকৃতদের মধ্যে ৬ হাজার ৫৬৪ জন আবাসিক ব্যবস্থা লঙ্ঘনকারী, ২ হাজার ৮৫২ জন সীমান্ত নিরাপত্তা বিধি লঙ্ঘনকারী এবং ১ হাজার ৫২১ জন শ্রম আইন লঙ্ঘনকারী। ৩৫০ জনকে সীমান্ত অতিক্রম করার চেষ্টা করার সময় গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার নাগরিকদের মধ্যে ৩০ শতাংশ ইয়েমেনি, ৬০ শতাংশ ইথিওপিয়ান এবং ১০ শতাংশ অন্যান্য জাতীয়তাভুক্ত।

সৌদি সরকার সম্প্রতি মোট ৫৯ হাজার ৮৯৮ জন বিধি লঙ্ঘনকারীকে আইনের আওতায় এনেছে। যার মধ্যে ৫৬ হাজার ৪৫৮ জন পুরুষ এবং ৩ হাজার ৪৪০ জন মহিলা। এদের মধ্যে ৪৭ হাজার ৯৪৭ জনের কাছে কোনো ভ্রমণ নথি ছিল না। নথি পেতে তাদের কূটনৈতিক মিশনে যোগাযোগ করতে বলা হয়েছে।

এছাড়া ৩ হাজার ৫৫৪ জনকে তাদের ভ্রমণ কাগজপত্র সংরক্ষণের জন্য সময় বেঁধে দেওয়া হয়েছে এবং ৯ হাজার ৮৭৫ জনকে নির্বাসনে পাঠানো হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রমতে, সৌদিতে অবৈধ অনুপ্রবেশকারীকে পরিবহন বা আশ্রয় কিংবা অন্য কোনোভাবে সহাযোগিতা করলে ১৫ বছর পর্যন্ত জেল‌দণ্ডের বিধান রয়েছে এবং সর্বোচ্চ ১ মিলিয়ন রিয়াল জরিমানা হতে পারে। বিধি লঙ্ঘনকারীকে পরিবহন এবং বাসস্থান যোগাড়ে সহায়তা করলে সংশ্লিষ্ট সরঞ্জামাদি বাজেয়াপ্ত করার বিধানও রয়েছে।