advertisement
আপনি পড়ছেন

গত মৌসুমে ভরাডুবি হয়েছে বার্সেলোনার। শিরোপাহীন মৌসুম শেষ করতে হয়েছে কাতালান ক্লাবটি। নতুন মৌসুমের জন্য তাই ঢেলে দল সাজচ্ছে বার্সেলোনা। দলটি উড়িয়ে এনেছে বেশ কয়েকজন তারকা ফুটবলারকে। কয়েকজনের সঙ্গে করেছে চুক্তি নবায়ন। সবমিলিয়ে এই প্রক্রিয়ায় বিপুল অর্থ খরচ করেছেন ক্লাব সভাপতি হুয়ান লাপোর্তা।

barcelona president laporta

অনেকের কাছেই এটা জুয়ার মতো মনে হয়েছে। কারণ এমনিতেই ঋণে জর্জরিত বার্সেলোনা। তা পরিশোধ না করে বরং নতুন নতুন খেলোয়াড় কেনার দিকে ঝোঁক তাদের। দেনা পরিশোধ না করে দলবদলের মৌসুমে তাদের সরব উপস্থিতিকে বিরাট বড় ঝুঁকি হিসেবে চিহ্নিত করেছেন অনেকেই। তবে নতুন করে কোনো দেনা করেনি বার্সা।

২৫ বছরের জন ২৫ শতাংশ টিভি স্বত্ব এবং ৫০ শতাংশ স্টুডিওর মালিকানা বিক্রি করে অনেক টাকা আয় করেছে বার্সেলোনা। যা নতুন শুরুর পেছনে ব্যয় করে চলেছে স্প্যানিশ ক্লাবটি। এতে করে ক্লাব সভাপতি লাপোর্তার তুমুল সমালোচনা হচ্ছে। যদিও ওসবে ভ্রুক্ষেপ নেই তার। লাপোর্তার দাবি, তিনি কোনো জুয়া খেলেননি। তবে ঝুঁকির বিষয়টি মানছেন তিনি।

বৃহস্পতিবার নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত এক সাক্ষাৎকারে বার্সা সভাপতি লাপোর্তা বলেছেন, ‘আমি এই সিদ্ধান্ত নিতে চাইনি। কিন্তু আমাদের জন্য এটা খুব দরকার ছিল। আমি জুয়াড়ি নই। আমি কেবল ঝুঁকিটা হিসেব করেছি।‘ লাপোর্তাকে নিয়ে বেশি সমালোচনা হয়েছে লিওনেল মেসিকে ছেড়ে দেওয়ার পর। মেসিকে রেখে দেওয়াটাকে তখন ক্লাবের জন্য ‘বিরাট ঝুঁকি’ মনে হয়েছিল তার।

যে ক্লাব মেসিকে ধরে রাখতে পারেনি সেই ক্লাবটি এবারের ট্রান্সফার উইন্ডোতে সবচেয়ে বেশি অর্থ খরচ করেছে! যা অনেকের কাছেই বিস্ময়কর। নতুন খেলোয়াড় কেনায় বার্সার ধারেকাছেও কেউ নেই। ক্লাবের সমর্থকদের খুশি করতেই এবার ঝুঁকি নিয়েছেন লাপোর্তা। তার ভাষায়, ‘ক্লাবের সভাপতি হিসেবে আমি এটা বুঝি। তার ক্যারিয়ার এখান থেকে শেষ করতে হলে আমাদের আরো খরচ করতে হতো।’

লাপোর্তা যোগ করেন, ‘আমার সময়ে (প্রথম মেয়াদে) আমরা অনেক সফল হয়েছিলাম। বর্তমানে বিশ্বজুড়ে বার্সার ৪০০ মিলিয়ন অনুসারি আছেন। তারা সাফল্য কামনা করেন। সফলতা সবসময়ই একটি সর্বজনিন মানব অনুপ্রেরণা। আমরা চেষ্টা করে যাচ্ছি। আপনি কিছু অর্থ খরচ না করলে সাফল্য পাবেন না। কারণ ফুটবলে প্রতিদ্বন্দ্বিতা এখন অনেক বেড়েছে।’

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর