advertisement
আপনি পড়ছেন

এবারের এসএসসি ও সমমানের পরীক্ষার নতুন সময়সূচি (রুটিন) প্রকাশ করা হয়েছে। আজ রোববার (৩১ জুলাই) শিক্ষা বোর্ডগুলো নিজ নিজ ওয়েবসাইটে এ রুটিন প্রকাশ করে। রুটিন অনুযায়ী, আগামী ১৫ সেপ্টেম্বর সারাদেশে এসএসসি পরীক্ষা শুরু হবে। লিখিত পরীক্ষা (তত্ত্বীয়) শেষ হবে আগামী ১ অক্টোবর। এসএসসির লিখিত পরীক্ষা গ্রহণে সময় লাগবে মাত্র ১৭ দিন। এছাড়া ১০ অক্টোবর থেকে ১৫ অক্টোবরের মধ্যে সব বিষয়ের ব্যবহারিক পরীক্ষা সম্পন্ন করতে হবে।

ssc examফাইল ছবি

এবারের এসএসসি ও সমমানের পরীক্ষা গত ১৯ জুন শুরু হওয়ার কথা ছিল। রুটিনও প্রকাশ করেছিল শিক্ষাবোর্ডগুলো। তবে সিলেট-সুনামগঞ্জসহ দেশের বেশ কয়েকটি জেলায় বন্যার কারণে পরীক্ষা শুরুর মাত্র দুই দিন আগে তা স্থগিত ঘোষণা করা হয়।

এরপর ১৭ আগস্ট থেকে পরীক্ষা শুরুর পরিকল্পনা করে শিক্ষামন্ত্রণালয়। তবে আগস্টের মাঝামাঝি ফের বন্যার আশঙ্কায় এবং বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকার শিক্ষার্থীদের প্রস্তুতির কথা বিবেচনা করে সেই সিদ্ধান্ত থেকে সরে আসা হয়। এরপর আগামী ১৫ সেপ্টেম্বর পরীক্ষা শুরুর কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এসএসসি পরীক্ষার রুটিনে বলা হয়েছে, সব বিষয়ের পরীক্ষা সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। পরীক্ষা শুরুর আধা ঘণ্টা আগে পরীক্ষার্থীদের পরীক্ষার হলে প্রবেশ করতে হবে। ২ ঘণ্টার পরীক্ষায় প্রতিটি বিষয়ে প্রথমে বহুনির্বাচনী (এমসিকিউ) ও পরে সৃজনশীল বা রচনামূলক অংশের পরীক্ষা হবে। তবে দুই অংশের মধ্যে কোনো বিরতি থাকবে না। এমসিকিউ অংশের জন্য সময় ২০ মিনিট এবং সৃজনশীলের জন্য সময় বরাদ্দ ১ ঘণ্টা ৪০ মিনিট।

নতুন রুটিন অনুযায়ী, ১৫ সেপ্টেম্বর প্রথমদিন বাংলা (আবশ্যিক) প্রথমপত্র ও সহজ বাংলা প্রথমপত্রের পরীক্ষা গ্রহণ করা হবে।

১৭ সেপ্টেম্বর বাংলা (আবশ্যিক) দ্বিতীয়পত্র ও সহজ বাংলা দ্বিতীয়পত্র।

১৯ সেপ্টেম্বর ইংরেজি (আবশ্যিক) প্রথমপত্র এবং ২০ সেপ্টেম্বর ইংরেজি (আবশ্যিক) দ্বিতীয়পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২২ সেপ্টেম্বর গণিত (আবশ্যিক); ২৪ সেপ্টেম্বর পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়), বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, ফিন্যান্স ও ব্যাংকিং।

২৫ সেপ্টেম্বর নেওয়া হবে গার্হস্থ্য বিজ্ঞান (তত্ত্বীয়), কৃষি শিক্ষা (তত্ত্বীয়), সংগীত (তত্ত্বীয়), আরবি, সংস্কৃত, পালি, শারীরিক শিক্ষা ও ক্রীড়া (তত্ত্বীয়) এবং চারু ও কারুকলা (তত্ত্বীয়) বিষয়ের পরীক্ষা।

এছাড়া রসায়ন (তত্ত্বীয়), পৌরনীতি ও নাগরিকতা এবং ব্যবসায় উদ্যোগ ২৬ সেপ্টেম্বর; ভূগোল ও পরিবেশ ২৭ সেপ্টেম্বর এবং ২৮ সেপ্টেম্বর নেওয়া হবে জীববিজ্ঞান (তত্ত্বীয়) এবং অর্থনীতি পরীক্ষা ।

এছাড়া ২৯ সেপ্টেম্বর হিসাববিজ্ঞান এবং ১ অক্টোবর হবে উচ্চতর গণিত (তত্ত্বীয়) বিষয়ের পরীক্ষা।

এদিকে এসএসসি পরীক্ষা পিছিয়ে যাওয়ায় এবার এইচএসসি পরীক্ষাও পিছিয়ে গেছে। আগামী নভেম্বরে এইচএসসি ও সমমানের পরীক্ষা নেওয়ার পরিকল্পনা রয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের।