advertisement
আপনি পড়ছেন

আশঙ্কা ছিল তেলের দাম বাড়বে, কিন্তু এতটা বাড়বে সে ধারণা ছিল না কারোই। দেশের বাজারে জ্বালানি তেলের দাম তিন-পাঁচ টাকা বাড়লেই যেখানে সংসারের খরচ নতুন করে সাজাতে হয় সেখানে এক লাফে তেলের দাম এতটা বেড়ে যাওয়ায় মানুষের জীবনে যে প্রভাব পড়বে, অনেকে তা বুঝেই উঠতে পারছেন না। ভোক্তা অধিকার সংগঠন ক্যাব মন্তব্য করেছে, ‘ভোক্তা অধিকার তছনছ হয়ে গেছে’।

oil price highতেলের দাম এক লাফে বেড়েছে অনেকখানি

ভোক্তা অধিকার সংগঠন কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) জ্যেষ্ঠ সহসভাপতি এম শামসুল আলম গণমাধ্যমকে বলেন, আইএমএফের ঋণ পাওয়ার শর্ত ছিল ঘাটতি সমন্বয়। এটা করতে গিয়ে তেলের দাম বাড়িয়ে জনগণের ওপর যে আঘাত হানা হয়েছে, তা সিডর-আইলাকেও হার মানায়।

তিনি বলেন, দুর্নীতি ও অপচয় বন্ধ করেও ঘাটতি সমন্বয় করা যেত। তবে সরকার সে পথে হাঁটেনি। আবার গণশুনানি করে জ্বালানি তেলের দাম বাড়ানো হলে তাও কিছুটা সহনীয় থাকত। কিন্তু এখন যে টর্নেডো চালিয়ে দেওয়া হলো জনগণের ওপর, তাতে ভোক্তার অধিকার তছনছ হয়ে গেছে।

crowd in petrol pumpপেট্রোলপাম্পগুলোতে ভিড়

করোনার পরপরই রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে দেশের বাজারে অনেক কিছুরই দাম বাড়ছিল। এর মধ্যে ডলারের দাম বাড়তে শুরু করলে আরেক দফা ধাক্কা লাগে বাজারে। বিশেষ করে যেসব জিনিস আমদানি করতে হয়, তার প্রত্যেকটিতে বড় অংকের মূল্যবৃদ্ধি ঘটে। এর অবস্থায় জ্বালানি তেলের দাম যে পরিমাণ বেড়েছে, তাতে জনসাধারণের খরচ অনেক বেড়ে যাবে।

করোনার সময় থেকে অনেক ব্যবসায়ীর ব্যবসা ভালো চলছে না, অনেকে লসের বোঝা টানতে টানতে দীর্ঘদিনের ব্যবসা বন্ধ করে দিয়েছেন। আর চাকরিজীবীদের ক্ষেত্রে এ সময়ে অনেকে জীবিকা উপার্জনের অবলম্বন হারিয়েছেন। আর সরকারি ছাড়া অন্য ক্ষেত্রে অধিকাংশেরই গত দুই-আড়াই বছরে বেতন বাড়েনি, উল্টো অনেকের বেতন কমেছে। তাই দিয়ে অনেকে অনেক কষ্ট করে সমন্বয় করে আসছিলেন। অনেকে নিজেদের সঞ্চয় ভেঙে খেয়েছেন। তবে এখন যে কী হবে, তা ধারণাতেই আনতে পারছেন না অনেকে।

উল্লেখ্য, শুক্রবার রাত ১২টার পর থেকে ৮৯ টাকার অকটেন ৪৬ টাকা বাড়িয়ে ১৩৫ টাকা, ৮৬ টাকার পেট্রোল ৪৪ টাকা বাড়িয়ে ১৩০ টাকা, ৮০ টাকার ডিজেল ৩৪ টাকা বাড়িয়ে ১১৪ এবং ৮০ টাকার কেরোসিন ৩৪ টাকা বাড়িয়ে ১১৪ টাকায় বিক্রি করা হচ্ছে। সরকারি সিদ্ধান্তেই তেলের এ বর্ধিত দাম নির্ধারণ করা হয়।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর