advertisement
আপনি পড়ছেন

হঠাৎ জ্বালানি তেলের দাম বাড়ায় দেশে তোলপাড় শুরু হয়েছে। যে পরিমাণ দাম বাড়ানো হয়েছে, সেটা অনেকটা অস্বাভাবিক। জ্বালানি তেলের এমন দাম বাড়ানোর সঙ্গে সঙ্গেই পরিবহন মালিকরা দ্রুত ভাড়া সমন্বয় করার দাবি তুলেছেন। সে অনুযায়ী গণপরিবহনের ভাড়া কতটা বাড়তে পারে, তার একটা ধারণা দিয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।

bd gov 2021জ্বালানি তেলের দাম বাড়িয়েছে সরকার

আজ শনিবার (৬ আগস্ট) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে ধারণা দেওয়া হয়েছে, প্রতি কিলোমিটারে বাস ভাড়া বাড়তে পারে সর্বোচ্চ ২৯ পয়সা এবং লঞ্চ ভাড়া বাড়তে পারে সর্বোচ্চ ৪২ পয়সা। তবে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করেই ভাড়া বৃদ্ধির বিষয়টি চূড়ান্ত করা হবে।

বর্তমানে দূরপাল্লার বাসে (৫২ আসনের) প্রতি কিলোমিটারের ভাড়া ১ টাকা ৮০ পয়সা। ২৯ পয়সা বৃদ্ধি পেলে এটা হয়ে যাবে ২ টাকা ৯ পয়সা। আর সিটি এলাকায় প্রতি কিলোমিটারের বাস ভাড়া ২ টাকা ১৫ পয়সা। এক্ষেত্রে ভাড়া বেড়ে হতে পারে আড়াই টাকার মতো। অন্যদিকে লঞ্চে বর্তমানে প্রতি কিলোমিটারের ভাড়া ২ টাকা ১৯ পয়সা। এটা বেড়ে হতে পারে ২ টাকা ৬২ পয়সা।

প্রসঙ্গত, গতকাল শুক্রবার জ্বালানি তেলের দাম বাড়িয়েছে সরকার। ভোক্তা পর্যায়ে ডিজেল ও কেরোসিন লিটারপ্রতি ৩৪ টাকা বাড়িয়ে ১১৪ টাকা, অকটেনের লিটার ৪৬ টাকা বাড়িয়ে ১৩৫ টাকা এবং পেট্রোলের দাম ৪৬ টাকা বাড়িয়ে ১৩০ টাকা নির্ধারণ করা হয়েছে। অর্থাৎ, জ্বালানি প্রতি গড়ে এক লাফে ৪৭ শতাংশের বেশি দাম বাড়ানো হয়েছে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর