advertisement
আপনি পড়ছেন

ইংল্যান্ডের বার্মিংহামে চলছে কমনওয়েলথ গেমস। নিজের দেশের টালমাটাল পরিস্থিতির মধ্যে সেখানে খেলতে আসা ১০ শ্রীলঙ্কানের নিখোঁজ হওয়ার খবর পাওয়া গেছে। এদের মধ্যে নয়জন ক্রীড়াবিদের পাশাপাশি একজন ম্যানেজারও রয়েছেন। দেশটির একজন শীর্ষ ক্রীড়া কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। খবর এএফপি।

commonwealth games in birminghamবার্মিংহাম কমনওয়েলথ গেমস ২০২২

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা জানান, নয়জন ক্রীড়াবিদ এবং একজন ম্যানেজার তাদের ইভেন্টগুলো শেষ করার পরপরই নিখোঁজ হয়ে যান। এদের মধ্যে গত সপ্তাহে নিখোঁজ হয়েছিলেন তিনজন। তারা হলেন- জুডো খেলোয়াড় চামিলা দিলানি, তার ম্যানেজার আসেলা ডি সিলভা এবং কুস্তিগীর শানিথ চথুরাঙ্গা। বিষয়টি তখনই স্থানীয় পুলিশকে জানানো হয়। তারপর আরো সাতজন নিখোঁজ হয়েছেন। তবে এ সাতজনের কোনো পরিচয় প্রকাশ করা হয়নি।

শ্রীলঙ্কান কর্তৃপক্ষ বিষয়টি অবশ্য আগে থেকেই আঁচ করতে পেরেছিল। ফলে আগে থেকেই ১৬০ জনের বিরাট শ্রীলঙ্কান দলের সব সদস্যের পাসপোর্ট নিজেদের কাছে নিয়ে রেখেছিল ম্যানেজমেন্ট। কিন্তু তাদের এই সতর্কতা ব্যর্থ হয়েছে।

commonwealth games srilankan contingentশ্রীলঙ্কান দলের মার্চপাস্ট

শ্রীলঙ্কান ওই কর্মকর্তা জানান, ব্রিটিশ পুলিশ নিখোঁজ হওয়া প্রথম তিনজনকে খুঁজে পেয়েছে। কিন্তু তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি। কারণ হিসেবে তারা জানিয়েছে, এখন পর্যন্ত যেহেতু তারা স্থানীয় কোনো আইন লঙ্ঘন করেনি এবং ছয় মাসের জন্য তাদের বৈধ ভিসা রয়েছে, তাই তাদের বিরুদ্ধে কোনো ধরনের ব্যবস্থা নেওয়া হয়নি। অবশ্য পুলিশ তাদের অবস্থান সম্পর্কেও আমাদের জানায়নি।

এর আগেও বিভিন্ন সময়ে আন্তর্জাতিক ইভেন্ট থেকে শ্রীলঙ্কার ক্রীড়াবিদদের নিখোঁজ হওয়ার ইতিহাস রয়েছে। গত বছরের অক্টোবরে অসলোতে একটি বিশ্ব চ্যাম্পিয়নশিপ টুর্নামেন্টের সময় শ্রীলঙ্কার রেসলিং ম্যানেজার নিখোঁজ হন। ২০১৪ সালে দক্ষিণ কোরিয়ায় এশিয়ান গেমসের সময় দুই শ্রীলঙ্কার ক্রীড়াবিদ হারিয়ে গিয়েছিলেন। এর আগে ২০০৪ সালে ঘটে আরেক ধরনের ঘটনা। দেশে জাতীয় হ্যান্ডবল দল না থাকলেও ২৩ সদস্যের একটি দল দেশের প্রতিনিধিত্ব করার অজুহাতে জার্মানি যাচ্ছিল। পরে টিমটিকে আর খুঁজে পাওয়া যায়নি।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর