আপনি পড়ছেন

বৃষ্টি-বজ্রপাতসহ প্রতিকূল আবহাওয়ার কারণে ফ্লাইট বাতিল ও বিলম্বের ফাঁদে পড়েছে যুক্তরাষ্ট্র। রোববার (৭ আগস্ট) একদিনে দেশটিতে ৯১২ ফ্লাইট বাতিল করা হয়েছে। তাছাড়া ফ্লাইট বিলম্বিত হয়েছে ৬ হাজার ৩৭৮টি। ফ্লাইট ট্র্যাকিং সাইট ফ্লাইটঅ্যাওয়ার এ তথ্য জানিয়েছে। খবর সিএনএন।

kennedy international airport new yorkনিউইয়র্কের জন এফ কেনেডি বিমানবন্দর

ফ্লাইটঅ্যাওয়ার জানায়, শিকাগোর ও’হারে ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে সবচেয়ে বেশি ফ্লাইট বাতিল ও বিলম্বিত হয়েছে। সেখানে রোববার ১২ শতাংশ ফ্লাইট বাতিল হয়েছে এবং বিলম্বিত হয়েছে ৪০ শতাংশ।

যুক্তরাষ্ট্রের শিকোগোসহ পূর্ব উপকূলবর্তী বিভিন্ন অঙ্গরাজ্যে কয়েক সপ্তাহ ধরেই ব্যাপক বজ্রসহ বৃষ্টিপাত হচ্ছে। স্থানীয় সময় রোববারও শিকাগোতে ভারি বৃষ্টি হয়। কিছু কিছু এলাকায় দেখা দেয় আকস্মিক বন্যা। এমন পরিস্থিতিতে আবহাওয়াগত দুর্যোগ বিবেচনা করেই মূলত যুক্তরাষ্ট্রের বিভিন্ন এয়ারলাইন্স কোম্পানি ফ্লাইট বাতিলের সিদ্ধান্ত নিতে থাকে।

প্রতিকূল আবহাওয়ার কারণে শনিবার (৬ আগস্ট) যুক্তরাষ্ট্রে আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ মিলিয়ে ৬৫৭টি ফ্লাইট বাতিল হয়। বিলম্বিত হয় ৭ হাজার ২৬৭ ফ্লাইট।  আগের দিন শুক্রবার (৫ আগস্ট) ১ হাজার ৫০০ ফ্লাইট বাতিল করা হয়। আর বৃহস্পতিবার (০৪ আগস্ট) ১ হাজার ২৪৮টি ফ্লাইট বাতিল হয় সারাদেশে।

এরমধ্যে সবচেয়ে বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে রাজধানী ওয়াশিংটনে। ওয়াশিংটনের বাইরে নিউইয়র্কের লাগুরাডিয়া, নিউইয়র্ক লিবার্টি ইন্টারন্যাশনাল ও রিগ্যান ন্যাশনাল এয়ারপোর্টে সবচেয়ে বেশি ফ্লাইট বাতিল করা হয়।

ফ্লাইটঅ্যাওয়ার জানায়, শনিবার আমেরিকান এয়ারলাইন্সের ৪ শতাংশ ফ্লাইট বাতিল ও ২৪ শতাংশ বিলম্বিত হয়েছে। এছাড়া ইউনাইটেডের ৪ শতাংশ ফ্লাইট বাতিল ও ২৩ শতাংশ বিলম্বিত, ডেল্টার ২ শতাংশ বাতিল ও ২২ শতাংশ বিলম্বিত হয়েছে।

করোনাভাইরাস মহামারির কারণে দুই বছর ধরে নিস্ক্রিয় থাকার পর এবার পুরোদমে শুরু হয়েছে যুক্তরাষ্ট্রের বেসামরিক বিমান চলাচল। কিন্তু কর্মী স্বল্পতা, বৈরী আবহাওয়া ও এয়ার ট্রাফিক কন্ট্রোলজনিত নানা সমস্যায় ভোগান্তির মধ্যে দিয়ে যাচ্ছে মার্কিন বিমান পরিষেবাগুলো।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর