advertisement
আপনি পড়ছেন

তাইওয়ানকে ঘিরে নজিরবিহীন সামরিক মহড়া শেষ না করতেই দক্ষিণ কোরিয়ার কাছে পীত সাগর ও পাশের বোহাই সাগরে নতুন সামরিক মহড়া শুরুর ঘোষণা দিয়েছে চীন। খবর বিবিসি ও ওয়াশিংটন পোস্ট।

china to run new drills in yellow and bohai seasএবার পীত ও বোহাই সাগরে চীনের সামরিক মহড়া

চীনের মেরিটাইম সেফটি প্রশাসন জানিয়েছে, চীনের পূর্বাঞ্চলীয় উপকূলে বোহাই‌ সাগরের চারটি অঞ্চলে আজ সোমবার (৮ আগস্ট) থেকে এক মাস ধরে সামরিক মহড়া চলবে। এছাড়া পীত সাগরের পাচঁটি অঞ্চলে মহড়া চলবে ১৫ আগস্ট পর্যন্ত। এসব মহড়ায় তাজা গুলি ব্যবহার হবে।

যুক্তরাষ্ট্রের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরে ক্ষুব্ধ চীন গত বৃহস্পতিবার থেকে সামরিক মহড়া শুরু করে। তাইওয়ান নিজেদের স্বাধীন-স্বতন্ত্র দ্বীপ দেশ মনে করলেও দেশটিকে নিজেদের অংশ দাবি করে চীন। তাই তাইওয়ানে মার্কিন কর্মকর্তার ওই সফরকে উস্কানি হিসেবে বিবেচনা করে মহড়া শুরুর মাধ্যমে তীব্র প্রতিক্রিয়া দেখায় শি জিনপিংয়ের দেশ।

তাইওয়ানের চারপাশ ঘিরে শুরু হওয়া চীনা সামরিক মহড়া গতকাল রোববার শেষ হওয়ার কথা থাকলেও তার মেয়াদ সম্ভবত বাড়িয়েছে চীন সরকার। কেননা, ওই মহড়া চলছে এবং তা সমাপ্তির বিষয়ে এখন পর্যন্ত কিছু জানায়নি বেইজিং।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রোববারও তাইওয়ান প্রণালী এবং আশপাশে ৬৬টি চীনা যুদ্ধবিমান ও ১৪টি যুদ্ধ জাহাজের তৎপরতা চলেছে।

চীনের একজন সামরিক বিশ্লেষক জানিয়েছেন, চীন এখন থেকে তাইওয়ানের কাছে নিয়মিত সামরিক মহড়া চালাবে।

তাইওয়ানের দাবি, চীন যেভাবে মহড়া চালিয়ে যাচ্ছে, তা আসলে তাইওয়ান দখলেরই মহড়া। তবে সেটি মোকাবেলায় জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র এবং বিমান বিধ্বংসী প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রস্তুত রেখেছে তারা।

এরইমধ্যে শনিবার চীন ঘোষণা দেয় পীত সাগরে নতুন মহড়ার। কোরীয় উপদ্বীপের কাছে গিয়ে এ মহড়ার কারণে ফের দক্ষিণ কোরিয়ার সঙ্গে চীনের উত্তেজনা শুরুর আশঙ্কা করছেন বিশ্লেষকরা।

তাইওয়ানের আকাশ ও সমুদ্রসীমায় চীনের সামরিক মহড়াকে উসকানিমূলক ও কাণ্ডজ্ঞানহীন বলে মন্তব্য করেছে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউসের এক মুখপাত্র শনিবার বলেন, তাইওয়ানের স্থিতিশীলতা নষ্ট করতেই চীন এই মহড়া চালিয়ে যাচ্ছে। হিসাব-নিকাশে ভুল রয়েছে চীনের।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর