advertisement
আপনি পড়ছেন

দেশে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির একদিনের মাথায় বেড়েছে বাস ভাড়া। সঙ্গত কারণেই এবার লঞ্চ ভাড়া বাড়ানোর দাবি তুলেছেন মালিকরা। সরকার এবং বাস মালিক-শ্রমিকদের মধ্যকার আলোচনা-পর্যালোচনা শেষে বাসের ভাড়া বাড়ানো হয়েছে ১৬-২২ শতাংশ। অথচ লঞ্চ মালিকরা ১০০ শতাংশ ভাড়া বাড়ানোর দাবি তুলেছেন, অর্থাৎ তারা বর্তমান ভাড়ার দিগুণ চান!

launch fareলঞ্চ ভাড়া দ্বিগুণ করার দাবি

লঞ্চ মালিকদের পক্ষ থেকে গতকাল রোববার দ্বিগুণ ভাড়ার দাবি সংবলিত একটি চিঠি পাঠানো হয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যানের কাছে। এই দাবির ওপর ভিত্তি করে আজ সোমবার সরকার ও মালিকদের মধ্যে একটি বৈঠক অনুষ্ঠিত হবে। সেখানেই লঞ্চের নতুন ভাড়া চূড়ান্ত হতে পারে।

জ্বালানি তেলের দাম যতটা বেড়েছে, সে অনুযায়ী লঞ্চের ভাড়া কতটা বাড়তে পারে, গত শনিবারই তার একটি ধারণা দিয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, প্রতি কিলোমিটারে লঞ্চ ভাড়া বাড়তে পারে ৪২ পয়সা। বর্তমানে প্রতি কিলোমিটারের ভাড়া ২ টাকা ১৯ পয়সা। এটা বেড়ে হতে পারে ২ টাকা ৬১ পয়সা।

biwta logo 1বিআইডব্লিউটিএ

কিন্তু লঞ্চ মালিকরা এটা মানতে নারাজ। তারা চান কিলোমিটারপ্রতি ভাড়া ২ টাকা ১৯ পয়সার পরিবর্তে ৪ টাকা ৩৮ পয়সা করা হোক। তবে যদি দূরত্ব হয় ১০০ কিলোমিটারের বেশি হয়, তাহলে ২ টাকা ১৯ পয়সার পরিবর্তে ৪ টাকা হতে পারে।

প্রসঙ্গত, গত শুক্রবার জ্বালানি তেলের দাম বাড়িয়েছে সরকার। ভোক্তা পর্যায়ে ডিজেল ও কেরোসিন লিটারপ্রতি ৩৪ টাকা বাড়িয়ে ১১৪ টাকা, অকটেনের লিটার ৪৬ টাকা বাড়িয়ে ১৩৫ টাকা এবং পেট্রোলের দাম ৪৬ টাকা বাড়িয়ে ১৩০ টাকা নির্ধারণ করা হয়েছে। অর্থাৎ, জ্বালানি প্রতি গড়ে এক লাফে ৪৭ শতাংশের বেশি দাম বাড়ানো হয়েছে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর