আপনি পড়ছেন

সারাদেশে নিত্যপণ্যের মূল্যের চরম উর্ধ্বগতিতে মানুষের যখন নাভিশ্বাস ওঠার অবস্থা, তখনই জ্বালানি তেলের দাম বাড়িয়ে দিয়েছে সরকার। এর জেরে বাড়ানো হয়েছে বাসের ভাড়া। একই কারণ দেখিয়ে লঞ্চ ভাড়া বাড়ানোর তোড়জোর চলছে। এবার মিলেছে ট্রেনের ভাড়া বাড়ানোর আভাস।

bangladesh railway bdবাড়তে পারে ট্রেনের ভাড়া

রেল ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে গতকাল রোববার (৭ আগস্ট) রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন জানান, ট্রেনের ভাড়া বাড়ানো হতে পারে। তবে এ বিষয়ে এখনো কোনো আলোচনা এখনো শুরু হয়নি।

ট্রেন ও বাসের ভাড়ার মধ্যে ব্যবধান বিশাল- মন্তব্য করে রেলমন্ত্রী বলেন, এখনও ট্রেনের ভাড়া বাড়ানোর কোনো সিদ্ধান্ত নিইনি। তবে ভাড়ার ব্যবধানের কারণে ট্রেনের ওপর বিশাল চাপ তৈরি হবে বলেই মনে করছি। তাই ট্রেনের ভাড়া সমন্বয় করতে হতে পারে।

nurul islam sujon 1রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন

তবে এ ব্যাপারে প্রধানমন্ত্রীর নির্দেশনা নিতে হবে বলেও জানান রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। তিনি বলেন, রেলওয়ে একটি রাষ্ট্রীয় সংস্থা। তাই ট্রেনের ভাড়া বাড়াতে চাইলে আগে প্রধানমন্ত্রীর নির্দেশনা জানতে হবে।

গত শুক্রবার (৫ আগস্ট) রাত থেকে ডিজেল, কেরোসিন, পেট্রলসহ সব ধরণের জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির ঘোষণা দেয় সরকার। নতুন দাম অনুযায়ী, ভোক্তা পর্যায়ে প্রতি লিটার ডিজেল ৮০ টাকা থেকে একলাফে ৩৪ টাকা বাড়িয়ে ১১৪ টাকা, কেরোসিন ৩৪ টাকা বাড়িয়ে ১১৪ টাকা, অকটেন ৪৬ টাকা বাড়িয়ে ১৩৫ টাকা এবং পেট্রোল লিটারপ্রতি ৪৬ টাকা বাড়িয়ে ১৩০ টাকা নির্ধারণ করা হয়।

পরদিন শনিবার (৬ আগস্ট) সকাল থেকেই বাস ভাড়া বাড়ানোর দাবিতে সড়কে নৈরাজ্য শুরু করে বাস মালিক-শ্রমিকরা। পরে সন্ধ্যার মধ্যেই বাস ভাড়া বাড়ানোর ঘোষণা দেয় সরকার। এবার ডিজেলের দাম বৃদ্ধির কথা বলে ট্রেনের ভাড়া বাড়ানোর চিন্তা করছেন রেলমন্ত্রী।

ভাড়া বাড়ানো প্রসঙ্গে রেলমন্ত্রী সুজন সাংবাদিকদের বলেন, ট্রেন চলে ডিজেল দিয়ে। ডিজেলের দামও তো বেড়েছে। এর ফলে রেল পরিচালনায় জ্বালানি তেলের খরচ বেড়ে যাবে অনেকাংশে। তাই আমাদেরও চিন্তা করতে হচ্ছে।  

এদিকে সরকারের কাছে লঞ্চের ভাড়া দ্বিগুন করার প্রস্তাব দিয়েছেন মালিকরা। আজ সোমবার এ নিয়ে সিদ্ধান্ত আসতে পারে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর