advertisement
আপনি পড়ছেন

দেশে ডিজেল, পেট্রোল, অকটেন ও কেরোসিনের দাম বৃদ্ধির বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করা হয়েছে হাইকোর্টে। আজ সোমবার জনস্বার্থে রিটটি দায়ের করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ।

fuelজ্বালানি তেলের মূল্যবৃদ্ধির বিরুদ্ধে হাইকোর্টে রিট

এ ব্যাপারে অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ সাংবাদিকেদের জানান, জ্বালানি তেলের দাম বাড়িয়ে জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপন স্থগিত, বাতিল ও প্রত্যাহার চাওয়া হয়েছে রিটে।

রিটে জ্বালানি সচিব, জ্বালানি উপ সচিব ও ও বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি)  চেয়ারম্যানকে বিবাদী করা হয়েছে।

সংশ্লিষ্ঠ একটি সূত্র জানিয়েছে, বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দ ও  বিচারপতি মো. মজিবুর রহমান মিয়ার সমন্বয়ে হাইকোর্ট বেঞ্চে রিট আবেদনটির শুনানি হতে পারে।

বিশ্ববাজারে দাম বাড়ার কারণ দেখিয়ে গত শুক্রবার (৫ আগস্ট) দেশে জ্বালানি তেলের দাম বাড়ানোর ঘোষণা দেয় সরকারের জ্বালানি বিভাগ। পরদিন এ নিয়ে প্রজ্ঞাপন জারি করে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।

নতুন দাম অনুযায়ী, প্রতি লিটার ডিজেল ৮০ টাকা থেকে বাড়িয়ে ১১৪ টাকা, কেরোসিন ৮০ টাকা থেকে বাড়িয়ে ১১৪ টাকা, অকটেন ৮৯ টাকা থেকে বাড়িয়ে ১৩৫ টাকা এবং পেট্রোল ৮৬ টাকা থেকে বাড়িয়ে ১৩০ টাকায় বিক্রি করা হচ্ছে।

এমনিতেই দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে চিড়াচ্যাপ্টা মানুষের মধ্যে দেখা দেয় চরম ক্ষোভ। জ্বালানির মূল্য বৃদ্ধির জের ধরে বাস ভাড়াও বাড়ানো হয়। পাঁয়তারা চলছে লঞ্চ ও ট্রেন ভাড়া বাড়ানোর। পরিবহনে ভাড়া বৃদ্ধির কারণে নিত্যপণ্যে দেখা দিয়েছে আরও অস্থিরতা।

এমন পরিস্থিতি জ্বালানির দাম বৃদ্ধির বিরুদ্ধে জনস্বার্থে রিটটি দায়ের করলেন অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ। 

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর