advertisement
আপনি পড়ছেন

মহান মুক্তিযুদ্ধসহ দেশের বিভিন্ন ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব পদকে ভূষিত হয়েছেন বিশিষ্ট পাঁচ নারী। এই পদক হচ্ছে দেশে নারীদের জন্য সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা।

bongomata awardsবঙ্গমাতা পদক পেলেন ৫ বিশিষ্ট নারী

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছার ৯২তম জন্মবার্ষিকী উপলক্ষে আজ সোমবার (৮ আগস্ট) পাঁচ মহিয়সী নারীকে পদক দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে পদক প্রদান অনুষ্ঠানের আয়োজন করে মহিলা ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেন। প্রধানমন্ত্রীর পক্ষে পদক তুলে দেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

bd pm hasina conference newপ্রধানমন্ত্রী শেখ হাসিনা, ফাইল ছবি

পদকে ভূষিত পাঁচ নারী হলেন- রাজনীতিতে সৈয়দা জেবুন্নেসা হক (সিলেট), অর্থনীতিতে সংসদ সদস্য সেলিমা আহমেদ (কুমিল্লা), শিক্ষায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য নাসরীন আহমাদ, সমাজসেবায় মোছা. আছিয়া আলম (কিশোরগঞ্জ) এবং মুক্তিযুদ্ধে অবদান রাখায় পদক পেয়েছেন গোপালগঞ্জের বীর মুক্তিযোদ্ধা আশালতা বৈদ্য (মুক্তিযুদ্ধের নারী সর্বাধিনায়ক)।

পদকপ্রাপ্ত প্রত্যেকে পেয়েছেন ১৮ ক্যারেটের ৪০ গ্রাম ওজনের সোনার মেডেল, ৪ লাখ টাকার চেক এবং সম্মাননা সনদ পেয়েছেন।

অনুষ্ঠানে প্রখ্যাত কথা সাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক বঙ্গমাতার জীবনীর ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন। আলোচনায় অংশ নেন জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান চেমন আরা তৈয়ব। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. হাসানুজ্জামান কল্লোল স্বাগত বক্তব্য দেন। পদক বিজয়ীদের পক্ষে অনুভূতি ব্যক্ত করেন সৈয়দা জেবুন্নেছা হক।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার লেখা ‘শেখ ফজিলাতুন নেছা আমার মা' শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচন করেন। এছাড়া ঢাকায় কর্মজীবী নারীদের জন্য ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব’ নামে অত্যাধুনিক ১০ তলা হোস্টেল উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে বঙ্গমাতার জীবনীভিত্তিক প্রামান্যচিত্র প্রদর্শন করা হয়। পরে জাতির পিতা, বঙ্গমাতা এবং পঁচাত্তরের ১৫ আগষ্টের শহিদদের রুহের মাগফিরাত কামনায় করা হয় বিশেষ মোনাজাত।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর