আপনি পড়ছেন

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস সতর্ক করে বলেছেন, ইউক্রেনের পারমাণবিক কেন্দ্রে যে কোনো হামলা হবে আত্মঘাতী। দক্ষিণ ইউক্রেনের জাপোরিঝিয়ায় পারমাণবিক শক্তি কমপ্লেক্সে রুশ গোলাবর্ষণের পর এই হুঁশিয়ারি দিলেন জাতিসংঘ প্রধান। খবর টিআরটি ওয়ার্ল্ড।

antonio guterres 1আন্তোনিও গুতেরেস

গত শুক্রবার পারমাণবিক কেন্দ্রটি ব্যাপক সংঘর্ষের ঝুঁকিতে পড়ে। এতে জাতিসংঘের পারমাণবিক পর্যবেক্ষণ সংস্থা ইন্টারন্যাশনাল অ্যাটমিক এনার্জি এজেন্সি (আইএইএ) জানায়, ইউক্রেনে যে কোনো সময় পারমাণবিক বিপর্যয় ঘটতে পারে। জাতিসংঘ প্রধান বলেন, পারমাণবিক প্ল্যান্টে যে কোনো হামলা হবে আত্মঘাতী। আমি আশাকরি, এমন হামলা আর হবে না এবং প্ল্যান্টে আইএইএ প্রবেশ করতে সক্ষম হবে।

জাপোরিঝিয়া পারমাণবিক কেন্দ্রে রুশ হামলা: ইউক্রেনের রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি সংস্থা এনারগোটম জানিয়েছে, রাশিয়ান বাহিনী আবার ইউরোপের বৃহত্তম জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে গোলাবর্ষণ করেছে। এতে একজন কর্মী আহত হয়েছেন।

iaea logo 1আইএইএ

প্ল্যান্টের ড্রাই স্টোরেজ সুবিধার সাইটে হামলা করা হয়। হামলার স্থানে ১৭৪টি কন্টেইনার রাখা ছিল, যাতে পারমাণবিক জ্বালানি খোলা বাতাসে সংরক্ষণ করা হয়। এনারগোটম টেলিগ্রাম মেসেজিং অ্যাপে এ তথ্য জানানো হয়। আইএইএ প্রধান জাপোরিঝিয়াতে গোলাবর্ষণের পর গুরুতর উদ্বেগ প্রকাশ করে। সংস্থার পক্ষ থেকে বলা হয়, এ ধরনের হামলা পারমাণবিক বিপর্যয়ের ডেকে আনবে।

সন্দেহভাজন যুদ্ধাপরাধ মামলার তদন্ত: চলতি বছরের ফেব্রুয়ারিতে রাশিয়ার হামলার পর থেকে সংঘটিত প্রায় ২৬ হাজার সন্দেহভাজন যুদ্ধাপরাধ মামলার তদন্ত করছে ইউক্রেন। এ পর্যন্ত ১৩৫ জনকে অভিযুক্ত করা করা হয়েছে। অভিযুক্তদের মধ্যে ১৫ জন ইউক্রেনের হেফাজতে রয়েছে এবং বাকি ১২০ জন পলাতক। ১৩টি মামলা আদালতে দাখিল করা হয়েছে, সাতটির রায় দেওয়া হয়েছে।

খেরসনে রুশপন্থী কর্মকর্তা নিহত: ইউক্রেনের খেরসন অঞ্চলে রুশ দখলদার কর্তৃপক্ষের একজন কর্মকর্তা হামলায় নিহত হয়েছেন। নিহত কর্মকর্তা হলেন কাখোভকা জেলার ডেপুটি চিফ ভিটালি গুরা। স্থানীয় কর্মকর্তা কাতেরিনা গুবারেভা টেলিগ্রামে এ তথ্য জানান। রুশ-সমর্থিত প্রশাসনের একটি সূত্র রাশিয়ার তাস নিউজ এজেন্সিকে জানান, গত শনিবার সকালে গুরার বাড়িতে হামলা করা হয় এবং তিনি গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত হন।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর