আপনি পড়ছেন

বিশাল অঙ্কের তহবিল বরাদ্দ রেখে একটি জলবায়ু বিল পাস করেছে যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেট। স্থানীয় সময় রোববার (৭ আগস্ট) মার্কিন সিনেটে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ভোটাভুটিতে ৩৬৯ বিলিয়ন ডলারের বিলটি পাস হয়। যুক্তরাষ্ট্রের ইতিহাসে জলবায়ুখাতে এ যাবতকালের সবচেয়ে বড় তহবিল বরাদ্দ এটি। বিলটি পাস হওয়াকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও তার দল ডেমোক্রেটিক পার্টির জন্য বড় জয় হিসেবে দেখছেন বিশ্লেষকরা। খবর সিএনএন ও বিবিসি।

landmark us bill clears senate hurdle.jpgমার্কিন সিনেটে ঐতিহাসিক জলবায়ু বিল পাস

মার্কিন সিনেটে মূলত ডেমোক্র্যাট পার্টির প্রস্তাবিত ৭৫০ বিলিয়ন ডলারের জলবায়ু, স্বাস্থ্যসেবা ও করপোরেট ট্যাক্স বিল পাস হয়েছে এদিন। এরমধ্যে জলবায়ুর প্রভাব মোকাবেলায় বরাদ্দ ৩৬৯ বিলিয়ন ডলার।

বিলটিতে আগামী ২০৩০ সালের মধ্যে যুক্তরাষ্ট্রের কার্বন নিংসরণ ৪০ শতাংশে কমিয়ে আনার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

বিলটি পাসে কিছুটা বেগ পেতে হয়েছে ক্ষমতাসীন ডেমোক্র্যাটদের। কারণ, মার্কিন সিনেট বর্তমানে ডেমোক্র্যাট ও বিরোধীদল রিপাবলিকান সদস্যদের মধ্যে সমানসংখ্যক অর্থাৎ ৫০-৫০ আসনে বিভক্ত। আর বিলটি যাতে পাস না হয়, সে জন্য জোর প্রচেষ্টা চালিয়েছিল পাবলিকানরা।

বিলটির ওপর দীর্ঘ ২৭ ঘণ্টা বিতর্ক শেষে রোববার ভোটাভুটিতেও ৫০-৫০ ভোট পড়ে। এতে বিলটি পাসের জন্য ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে ‘টাইব্রেকিং’ ভোট দিতে হয়। তার রায়েই ৫১-৫০ ভোটে পাস হয় বিলটি।

এখন বিলটি নিন্মকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভে উত্থাপন হবে। সেখানে বিলটি অনুমোদনে শুক্রবার ভোটাভুটি হতে পারে। ডেমোক্র্যাট সংখ্যাগরিষ্ঠ নিন্মকক্ষে বিলটি পাস হয়ে যাবে বলে আশা করা হচ্ছে। এরপর প্রেসিডেন্টের স্বাক্ষরের জন্য বিলটি পাঠানো হবে হোয়াইট হাউসে।

সিনেটে বিলটি পাসের খবরে উচ্ছ্বসিত প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, স্বাক্ষরের মাধ্যমে বিলটিকে আইনে পরিণত করতে মুখিয়ে আছেন তিনি।

বিলটি পাস হওয়ায় সিনেটের ডেমোক্র্যাট সদস্যরা উল্লাস প্রকাশ করেন। সিনেটে ডেমোক্র্যাট নেতা চাক শুমার বলেন, সিনেট ইতিহাস রচনা করছে। কংগ্রেস যে বড় কিছু করতে পারে— এই বিশ্বাস যেসব আমেরিকান হারিয়ে ফেলেছেন, তাদের জন্য বিলটি।

ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টি আশা করছে, আগামী নভেম্বরের মধ্যবর্তী নির্বাচনে কংগ্রেসে নিয়ন্ত্রণ ধরে রাখার ক্ষেত্রে এই বিল পাসে সুবিধা পাবে তারা।

তাছাড়া বিলটিতে যুক্তরাষ্ট্রের ইতিহাসের সবচেয়ে সাহসী পরিবেশবান্ধব জ্বালানি প্যাকেজ রয়েছে, যা জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে সহায়ক হবে।

পরিবেশবান্ধব জ্বালানি ও জলবায়ু পরিবর্তনখাতে ৩৬৯ বিলিয়ন ডলারের এ বিনিয়োগ যুক্তরাষ্ট্রের পরিবেশ-রক্ষা আন্দোলনকারীদের জন্য সবচেয়ে বড় বিজয়। বিশেষ করে, বৈশ্বিক উষ্ণতার কারণে তাপদাহ ও ভয়াবহ বন্যা পরিস্থিতি মোকাবেলায় বিলটি বড় একটি উদ্যোগ।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর