advertisement
আপনি পড়ছেন

জাতীয় সংসদ ও সংসদের বাইরে রাজনৈতিক অঙ্গনে এখন একটাই প্রশ্ন- কে হচ্ছেন ডেপুটি স্পিকার? অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়ার প্রয়াণে এই পদ শূণ্য হয়েছে। এরইমধ্যে অন্তত অর্ধ্বডজন এমপির নাম আলোচনায় এসেছে। চমক হিসেবে পদটিতে দেখা যেতে পারে কোনো নারীকেও। তবে বিষয়টি নিয়ে সবাই তাকিয়ে আছেন সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকে।

bangladesh parliament 1সংসদ ভবন

সংসদ পরিচালনায় স্পিকারের পর দ্বিতীয় গুরুত্বপূর্ণ পদ ডেপুটি স্পিকার। সংগত কারণেই এই পদ পেতে মুখিয়ে আছেন সরকারদলীয় অনেক এমপি।

বিভিন্ন সূত্র জানিয়েছে, ডেপুটি স্পিকার হিসেবে আলোচনায় রয়েছেন সাবেক চিফ হুইপ উপাধ্যক্ষ আবদুস শহীদ, সাবেক হুইপ শহীদুজ্জামান সরকার, বর্তমান হুইপ ইকবালুর রহিম, সাবেক প্রতিমন্ত্রী শামসুল হক টুকু, সাবেক প্রতিমন্ত্রী ক্যাপ্টেন (অব.) এ বি তাজুল ইসলাম এবং সংরক্ষিত নারী আসনের এমপি ওয়াসিকা আয়শা খান।

সংশ্লিষ্টরা জানান, ডেপুটি স্পিকার পদে রাষ্ট্রের নীতিনির্ধারকদের বেশির ভাগের পছন্দ আইন, বিচার ও সংসদবিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি শহীদুজ্জামান সরকারকে। নওগাঁ-২ আসনের এই সংসদ সদস্য সজ্জন এবং সংসদ বিষয়ে সম্যক ধারণা রয়েছে তার। একাদশ সংসদ গঠনের শুরুতেও ডেপুটি স্পিকার হিসেবে তার নামই আলোচনায় ছিল। তবে শেষ পর্যন্ত ডেপুটি স্পিকার হয়েছিলেন ফজলে রাব্বী মিয়া। এবার ডেপুটি স্পিকার হতে নিজেও সম্মত শহীদুজ্জামান সরকার।

আলোচনায় নাম রয়েছে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী ব্রাহ্মণবাড়িয়া-৬ আসনের সংসদ সদস্য ক্যাপ্টেন এ বি তাজুল ইসলামের। সংসদ অধিবেশনে প্যানেল সভাপতি হিসেবে স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে এর আগে সংসদ পরিচালনা করেছেন তিনি।

সংসদের সাবেক চিফ হুইপ উপাধ্যক্ষ ও মৌলভীবাজার-৪ আসনের এমপি আব্দুস শহীদ আলোচনায় রয়েছেন বেশ জোরেশোরেই। এর আগে জাতীয় সংসদের হুইপ, চিফ হুইপের দায়িত্ব পালন করেছেন উপাধ্যক্ষ আব্দুস শহীদ। অভিজ্ঞ এই এমপির সঙ্গে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গেও রয়েছে ভালো বোঝাপড়া।

আলোচনায় রয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ও সাবেক প্রতিমন্ত্রী শামসুল হক টুকু। নবম সংসদে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর দায়িত্বে ছিলেন তিনি।

জাতীয় সংসদের হুইপ ও দিনাজপুর-৩ আসনের সংসদ সদস্য ইকবালুর রহিম স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর একজন আস্থাভাজন ও তরুণ রাজনীতিবিদ। যেহেতু স্পিকারের সঙ্গে তার সুসম্পর্ক রয়েছে, অনেকে মনে করছেন, ডেপুটি পদে তাকেও নিতে পারেন স্পিকার শিরীন শারমিন।

আলোচনায় রয়েছেন নারী এমপি ওয়াসিকা আয়শা খান। দুইবার সংরক্ষিত নারী আসনের এই এমপি বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সহ সভাপতি ও ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের ব্যুরো অব উইমেন পার্লামেন্টারিয়ানসের সদস্য। যোগ্য হিসেবে তার নাম আসার কারণ হচ্ছে, বর্তমান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীও সংরক্ষিত নারী আসনের এমপি থাকা অবস্থায় প্রথমবার স্পিকার নির্বাচিত হন।

এদিকে, বিরোধী দল জাতীয় পার্টিও চাচ্ছে, তাদের দলীয় একজন সংসদ সদস্য ডেপুটি স্পিকার পদে বসুক।

তবে নাম প্রকাশ না করার শর্তে সরকারদলীয় এক হুইপ বলেন, ডেপুটি স্পিকার রাব্বী মিয়া অসুস্থ হওয়ার পর সংসদের আসনে পরিবর্তন আনা হয়েছে। দৌড়ে এগিয়ে থাকা শহীদুজ্জামান সরকারকে তার আসন পরিবর্তন করে সরকারদলীয় হুইপের পেছনে প্রধানমন্ত্রীর কাছাকাছি আনা হয়েছে। এটা নির্বাহী প্রধানের দিক থেকে এক ধরনের ইতিবাচক সাড়া হতে পারে।

অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া গত ২৩ জুলাই মৃত্যুবরণ করায় ডেপুটি স্পিকারের পদটি শূন্য হয়। সংসদসূত্র জানিয়েছে, জাতীয় সংসদের ১৭তম অধিবেশন বসতে পারে আগামী ২৮ আগস্ট। ওই অধিবেশনে সংসদ সদস্যদের কণ্ঠভোটে ডেপুটি স্পিকার নির্বাচন করা হবে।

ডেপুটি স্পিকার পেতে সে পর্যন্ত সবাইকে অপেক্ষা করতেই হচ্ছে। তবে এত কিছুর পরও সবাই তাকিয়ে আছেন গণভবনের দিকে, কী আসে সিদ্ধান্ত!