advertisement
আপনি পড়ছেন

দীর্ঘ ছয় মাসের চেষ্টায় ৫০০ মিটার দীর্ঘ এক কাগজে লিপিবদ্ধ করা হয়েছওল পুরো কুরআন। সম্প্রতি বিষয়টি রেকর্ডবুকে জায়গা করে নিয়েছে। খবর আরব নিউজ।

kashmiri calligrapher sets recordমুস্তাফা জামিল ও তার রেকর্ডের স্বীকৃতি

ভারত অধিকৃত কাশ্মিরের উত্তর উত্তর বান্দিপোরা জেলার গুরেজ উপত্যকায় জন্মগ্রহণকারী মুস্তাফা জামিল ছয় মাস একাধারে কাজ করে কুরআন সংকলনের অনন্য এ কাজটি সম্পন্ন করেন। ১৪.৫ ইঞ্চি প্রস্থ এবং ৫০০-মিটার দীর্ঘ একটি কাগজে তিনি পুরো কুরআনটি সংকলন করেন। গত মে মাসে এটি নয়াদিল্লিতে ভারতের লিঙ্কন বুক অফ রেকর্ডসে লিপিবদ্ধ করার জন্য আবেদন করা হয়। সম্প্রতি এটি একটি নতুন রেকর্ড হিসেবে নিবন্ধিত হয়েছে।

পড়াশোনায় ভালো ফল করতে না পারায় জামিল এক সময় হাতের লেখা সুন্দর করতে ক্যালিওগ্রাফির দিকে ঝুঁকে পড়েন। দীর্ঘ ছয় বছর তিনি এ কাজ করতে থাকেন। একপর্যায়ে তার মাথায় কুরআন সংকলনের ইচ্ছে আসে।

mustafa jameel transcribed the holy quran৫০০ মিটার দীর্ঘ কুরআন

জামিল বলেন, আমি নিজে নিজেই ক্যালিওগ্রাফি শিখেছি। এক্ষেত্রে আমি স্ব-শিক্ষিত। গত বছর আমার মাথায় কুরআন প্রতিলিপির ধারণা আসে। তখন আমি ভেবেছিলাম, একটি মাত্র কাগজে কুরআন সংকলনের কাজটি করা উচিত।

কিন্তু এ কাজ করতে যে ধরনের কাগজের প্রয়োজন ছিল, তা কাশ্মিরে পাওয়া যাচ্ছিল না। তাই নয়াদিল্লি গিয়ে কাগজ এনে কুরআন প্রতিলিপি করতে শুরু করেন জামিল। পুরে এটির বিশুদ্ধতা পরীক্ষা করার পর পুরো কুরআনটি লেমিনেটিং করা হয়। সব মিলিয়ে সময় লাগে সাত মাস। এ কাজে অর্থায়ন করেন তার স্বজনরা।

জামিল জানান, তার স্বপ্ন বিদেশে বিশেষ করে মধ্যপ্রাচ্যে তার এ কাজটির প্রদর্শনী করা। তিনি এটি দুবাইতে প্রদর্শন করতে চান, যেখানে এই ধরনের সৃজনশীলতার মূল্যায়ন করা হয়। যদি সুযোগ পাওয়া যায় তাহলে মদিনায় একটি জাদুঘরেও প্রদর্শনী করার ইচ্ছা রয়েছে তার।

** কয়েকদিন আগে ‘৫০০ মিটার দীর্ঘ কুরআনের’ নিউজ পাবলিশ হয়েছিল আমাদের সাইটে। তবে এবার সেটি রেকর্ডভুক্ত হয়েছে। তাই বিভিন্ন মিডিয়ায় খবরটি আবার এসেছে। **

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর