advertisement
আপনি পড়ছেন

পূর্ব ইউক্রেনের জাপরোঝঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে হামলার অভিযোগকে ঘিরে আগামীকাল বৈঠকে বসছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। ইউক্রেনীয় বাহিনী কেন্দ্রটিতে বারবার গোলাবর্ষণ করছে অভিযোগ তুলে রাশিয়া এ বৈঠকের আহ্বান জানিয়েছে।

japrojhjhia twsdইউরোপের বৃহত্তম জাপরোঝঝিয়া বিদ্যুৎকেন্দ্রে বারবার গোলাবর্ষণের ঘটনা ঘটছে

জাপরোঝঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে গোলাবর্ষণের ঘটনা তদন্তে জাতিসংঘ ও আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার (আইএইএ) প্রতিনিধিদের আমন্ত্রণ জানিয়েছে রাশিয়া। আগামীকাল অনুষ্ঠেয় নিরাপত্তা পরিষদের বৈঠকেও আইএইএ প্রধান রাফায়েল মারিয়ানো গ্রসিকে বক্তব্য রাখার অনুরোধ জানিয়েছে দেশটি।

জাতিসংঘে রাশিয়ার প্রতিনিধি ভাসিলি নেবেনজিয়া বলেছেন, যুদ্ধে সুবিধা করতে না পেরে ইউক্রেন এখন আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণের লক্ষ্যে পারমাণবিক কেন্দ্রের মতো নাজুক ও চরম সংবেদনশীল স্থাপনায় বারবার হামলা চালাচ্ছে।

যুক্তরাষ্ট্র সরকার জাপরোঝঝিয়া বিদ্যুৎকেন্দ্রের নিয়ন্ত্রণ ইউক্রেনের হাতে ফিরিয়ে দিতে রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছে। গতকাল মঙ্গলবার হোয়াইট হাউসের নিয়মিত ব্রিফিংয়ে প্রেস সেক্রেটারি কারিন জঁ-পিয়েঘ এ আহ্বান জানান। বিদ্যুৎকেন্দ্রটি নিয়ে মার্কিন সরকার আইএইএর সঙ্গে কাজ করবে বলে তিনি উল্লেখ করেন।

শিল্পোন্নত দেশগুলোর জোট গ্রুপ অব সেভেন (জি ৭) রাশিয়ার প্রতি একই আহ্বান জানিয়েছে। এক যৌথ বিবৃতিতে জি ৭ দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা জাপরোঝঝিয়া বিদ্যুৎকেন্দ্রের নিয়ন্ত্রণ অবিলম্বে ইউক্রেনের কাছে হস্তান্তর করার আহ্বান জানান।

এদিকে রুশ কর্তৃপক্ষ জাপরোঝঝিয়া বিদ্যুৎকেন্দ্র থেকে ইউক্রেনীয় সঞ্চালন লাইন বিচ্ছিন্ন করতে শুরু করেছে। এখন থেকে ওই কেন্দ্রের সঙ্গে রুশ বিদ্যুৎ সঞ্চালন লাইন সংযুক্ত করা হবে বলে জাপরোঝঝিয়ার রাশিয়াপন্থী অন্তর্বর্তীকালীন প্রশাসনের কর্মকর্তারা জানিয়েছেন।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর