advertisement
আপনি পড়ছেন

পাঁচ মাস পেরিয়ে ছয় মাসে পড়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। উভয় পক্ষের ব্যাপক ক্ষয়ক্ষতি সত্ত্বেও যুদ্ধ থামার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। তবে উভয় পক্ষই নিজেদের ক্ষতি গোপন করার পথ বেছে নিয়েছে। এ অবস্থায় পেন্টাগন দাবি করেছে, ইউক্রেনের যুদ্ধে গত সাড়ে পাঁচ মাসে ৭০ থেকে ৮০ হাজার রুশ সেনা নিহত হয়েছে অর্থাৎ দৈনিক প্রায় ৫০০ রুশ সেনার প্রাণহানির ঘটনা ঘটেছে। খবর এনডিটিভি।

russian troops deadbodyরাশিয়ার ৭০-৮০ হাজার সেনা মারা গেছে বলে দাবি করেছে পেন্টাগন

গত সোমবার সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে মার্কিন ‘আন্ডার সেক্রেটারি অফ ডিফেন্স ফর পলিসি’ কলিন কাহল দাবি করেন, ইউক্রেন যুদ্ধে রুশ সেনাবাহিনীর হতাহতের সংখ্যা আসলে কত, তা নিয়ে ধোঁয়াশা থাকলেও অন্তত ৭০-৮০ হাজার সেনা নিহত এবং আরও প্রচুর সেনা আহত হয়েছে। এ সময় তারা তিন-চার হাজার সাজোয়া যান হারিয়েছে।

পেন্টাগনের অন্যতম শীর্ষ কর্মকর্তা কাহল আরও দাবি করেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার সেনাদের ইউক্রেন অভিযানে নির্দিষ্ট কিছু উদ্দেশ্য পূরণের আদেশ দিয়েছিলেন। কিন্তু দীর্ঘ লড়াইয়ের পরও সেই সব লক্ষ্যমাত্রার কোনো কিছুই পূরণ করতে পারেনি রুশ বাহিনী।

russian tank 3ধ্বংস হওয়া রাশিয়ান ট্যাংকের পাশ দিয়ে যাচ্ছে ইউক্রেনের এক সেনা

এদিকে, রাশিয়া নিয়ে বিস্তারিত তথ্য দিলেও ইউক্রেনের কী পরিমাণ ক্ষতি হয়েছে তা নিয়ে কোনো তথ্য দেননি বা দিতে চাননি কলিন কাহল। তবে বিশ্লেষকরা বলছেন, রাশিয়ার অভিযানে ব্যাপক ক্ষতির মুখে পড়েছে ইউক্রেন। প্রতিদিন অন্তত ২০০ ইউক্রেনীয় সেনা হতাহত হচ্ছে। তবে ইউক্রেনের বড় ক্ষতি হচ্ছে রাশিয়া কোনো শহরকে টার্গেট করলে সে শহরকে ধ্বংসস্তূপে পরিণত করে ছাড়ছে। এ পর্যন্ত দেশটি থেকে এক কোটির বেশি মানুষ অন্য দেশে পাড়ি জমিয়েছে। অভ্যন্তরীণ শরণার্থীর সংখ্যাও এর কম নয়।

ন্যাটোতে যোগদান ইস্যুকে কেন্দ্র করে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে রাশিয়া। প্রথমে ধারণা করা হয়েছিল মাস খানেকের আগেই শেষ হয়ে যাবে এ যুদ্ধ। তবে পশ্চিমা বিশ্ব অব্যাহতভাবে কিয়েভকে সহায়তা করতে থাকায় যুদ্ধ এখন ছয় মাসে পড়েছে। উভয় পক্ষের কাছে এখন এ যুদ্ধ প্রেস্টিজের ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। আর এর প্রভাব পড়েছে পুরো বিশ্বের জ্বালানি, খাদ্যশস্যসহ সব ধরনের পণ্যে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর