advertisement
আপনি পড়ছেন

ইউক্রেনে বেসামরিক নাগরিকদের ওপর হামলার জন্য রাশিয়াকে ‌'সন্ত্রাসবাদের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষক' হিসেবে ঘোষণা করেছে লাটভিয়ার পার্লামেন্ট। অন্যান্য দেশগুলোকেও একই মনোভাব পোষণ করার আহ্বান জানিয়েছে দেশটি।

latvian parliamentপার্লামেন্টে মোট ১০০ আসনের মধ্যে ৬৭ সদস্য বিবৃতির পক্ষে ভোট দেন এবং ১৬ জন ভোটদানে বিরত থাকেন

এক বিবৃতিতে বলা হয়েছে, রাশিয়ান বাহিনী ইচ্ছাকৃতভাবে যুদ্ধে ইউক্রেনের বেসামরিক লোকদের লক্ষ্যবস্তু করছে। প্রেস অ্যাসোসিয়েশনের বরাত দিয়ে খবরটি দিয়েছে এলবিসি ডট সিও ডট ইউকে।

লাটভিয়ার পার্লামেন্ট সদস্যরা বৃহস্পতিবার জারি করা ওই বিবৃতিতে রাশিয়ার কড়া সমালোচনা করেছে। কঠোর শব্দযুক্ত বিবৃতিতে বলা হয়, মস্কো ইউক্রেনীয় জনগণ এবং সশস্ত্র বাহিনীকে হতাশ করার চেষ্টা করছে। যুদ্ধের ভয় দেখিয়ে ইউক্রেন রাষ্ট্রের কার্যকারিতাকে পঙ্গু করার প্রচেষ্টায় রয়েছে রাশিয়া। লাটভিয়ার সংসদ সদস্যরা বিশ্বাস করে রাজনৈতিক লক্ষ্য অর্জনে বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে রাশিয়ার সহিংসতা সন্ত্রাসবাদের নামান্তর। রাশিয়া সন্ত্রাসবাদের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষক। অন্যান্য দেশগুলোকে একই দৃষ্টিভঙ্গি গ্রহণ করার আহ্বান জানানো হয় বিবৃতিতে।

বিবৃতিতে উল্লেখ রয়েছে, রাশিয়ান বাহিনী ইচ্ছাকৃতভাবে যুদ্ধে ইউক্রেনের বেসামরিক নাগরিকদের লক্ষ্যবস্তু করছে। গত মার্চ মাসে মারিউপোলের থিয়েটার, জুনে ক্রেমেনচুকের শপিংমল এবং জুলাইয়ে ওডেসার আবাসিক এলাকায় নারকীয় হত্যাযজ্ঞ চালায় রাশিয়া। রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা জোরদারে পশ্চিমা দেশগুলোর প্রতি আহ্বান জানান দেশটির পার্লামেন্ট সদস্যরা।

লাটভিয়ার পার্লামেন্ট সদস্যরা ইউরোপীয় ইউনিয়নের প্রতি রাশিয়া ও বেলারুশের নাগরিকদের জন্য পর্যটন ভিসা বন্ধ করার আহ্বানও জানিয়েছেন। পার্লামেন্টে ১০০ আসনের মধ্যে ৬৭ সদস্য বিবৃতির পক্ষে ভোট দেন এবং ১৬ জন ভোটদানে বিরত থাকেন।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর