advertisement
আপনি পড়ছেন

জীবন ধারণের প্রতিটি পর্যায়ে খরচ বেড়েছে। পরিস্থিতি এমন যে, বেঁচে থাকাটাই এখন কষ্টকর। শুধু তাই নয়, মৃত্যুর পরের গন্তব্যেও খরচ বেড়েছে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) নিয়ন্ত্রণে থাকা ছয়টি কবরস্থানে দাফনের ফি ৫০ শতাংশ থেকে ১৫০ শতাংশ পর্যন্ত বাড়ানো হয়েছে। কিছু ক্ষেত্রে আরও বেশি ফি বাড়ানোর প্রক্রিয়া চলছে।

banani graveyard 1বনানী কবরস্থান

সূত্রমতে, ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মোট ছয়টি কবরস্থান রয়েছে। এগুলো হলো- বনানী কবরস্থান, উত্তরা ৪ নম্বর সেক্টর কবরস্থান, মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থান, রায়েরবাজার বধ্যভূমি স্মৃতিসৌধ সংলগ্ন কবরস্থান, উত্তরা ১২ নম্বর সেক্টর কবরস্থান ও উত্তরা ১৪ নম্বর সেক্টর কবরস্থান।

এসব কবরস্থানে মোট জায়গার তিন ভাগের এক ভাগ এলাকা সংরক্ষিত রাখা হয়। আর বাকি দুইভাগ জায়গায় সাধারণ মানুষজনকে কবর দেওয়া হয়। সাধারণ জায়গায় কবর দিতে ডিএনসিসিকে ফি দিতে হয় ৫০০ টাকা। তবে গোরখোদক, বাঁশ, চাটাইসহ আরো কিছু টাকা খরচ হয়। এসব কবর সর্বোচ্চ দুই বছর সংরক্ষিত রাখা হয়। পরে ওই কবরে অন্য লাশ দাফন করা হয়। তবে সংরক্ষিত জায়গায় কাউকে দাফন করা হলে এসব কবর যথাক্রমে ১৫ বছর ও ২৫ বছর সংরক্ষণ করা হয়। এক্ষেত্রে ফি দিতে হয় যথাক্রমে ৮ লাখ ও ১৫ লাখ টাকা।

graveyard 1ঢাকার একটি কবরস্থান

এক্ষেত্রে নিয়ম রয়েছে সংরক্ষিত জায়গায় কাউকে কবর দেওয়ার পর তার আত্মীয়-স্বজন কেউ মারা গেলে ওই কবরেই তাকে দাফন করা যায়। এ জন্য ডিএনসিসিকে ২০ হাজার টাকা ফি দিতে হতো। এখন সেই ফি নতুন করে নির্ধারণ করা হয়েছে। বনানী কবরস্থানে এমন পুনঃকবরের জন্য ১৫০ শতাংশ বাড়িয়ে ৫০ হাজার টাকা এবং বাকি পাঁচ কবরস্থানে পুনঃকবরের জন্য ৫০ শতাংশ বাড়িয়ে ৩০ হাজার টাকা ফি নির্ধারণ করা হয়েছে। গত ৮ আগস্ট ডিএনসিসির এক বৈঠকে ফি বাড়ানোর এই সিদ্ধান্ত নেওয়া হয়।

ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম করপোরেশন বৈঠকে জানিয়েছিলেন, নগরবাসীকে কবর সংরক্ষণে নিরুৎসাহিত করতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, দীর্ঘমেয়াদী কবর সংরক্ষণের ক্ষেত্রেও ফি বাড়ানোর প্রক্রিয়া শুরু করছে সংস্থাটি।

উত্তর সিটির প্রধান সমাজকল্যাণ কর্মকর্তা মোহাম্মদ মামুন-উল হাসান গণমাধ্যমকে পুনঃকবরের ক্ষেত্রে ফি বৃদ্ধির বিষয়টি নিশ্চিত করে বলেন, গত চার বছর ধরে কবর সংরক্ষণে ১৫ বছরের জন্য ৮ লাখ টাকা এবং ২৫ বছরের জন্য ১৫ লাখ টাকা নেওয়া হয়। তবে নতুন যে নীতিমালা করা হচ্ছে, তাতে এ সংরক্ষণের ফিও বাড়বে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর