advertisement
আপনি পড়ছেন

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু বলেছেন যে তার দেশ ইসরায়েল ও মিশরের সাথে সম্পর্ক স্বাভাবিক করার প্রক্রিয়া শুরু করেছে। তবে এর অর্থ এটা নয়, আঙ্কারা তার নীতিগুলো বাতিল করেছে বা তার নীতিগুলো থেকে সরে গেছে। আঙ্কারাতে তুর্কি রাষ্ট্রদূতদের ১৩তম সম্মেলনের সমাপ্তিতে গতকাল বৃহস্পতিবার সাংবাদিকদের কাছে কাভুসোগলু এ মন্তব্য করেন। খবর আনাদোলু।

turkish foreign minister mevlut cavusoglu 3তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু

সম্পর্ক স্বাভাবিককরণ প্রক্রিয়ার কাঠামোতে তুরস্ক ও ইসরায়েলের মধ্যে কিছু কর্মসূচি ও সংলাপ রয়েছে উল্লেখ করে কাভুসোগলু বলেন, ইসরায়েল ও মিশরের সাথে আমরা সম্পর্ক স্বাভাবিকীকরণ প্রক্রিয়া শুরু করেছি। কিন্তু তার জন্য আমরা আমাদের দীর্ঘদিনের ঐতিহ্যবাহী নীতিগুলো পরিত্যাগ করব না। মন্ত্রী এ সময় বিশেষভাবে ফিলিস্তিন ও জেরুজালেম কেন্দ্রিক নীতিগুলোর কথা উল্লেখ করেন।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরবের মতো অর্থনৈতিক ক্ষেত্রে একই গতি অর্জনের জন্য মিশরের সাথেও তার সম্পর্ক স্বাভাবিককরণের কথা উল্লেখ করেন।

ন্যাটোতে সুইডেন ও ফিনল্যান্ডের যোগদান প্রসঙ্গে প্রশ্ন করা হলে কাভুসোগলু আঙ্কারা, স্টকহোম ও হেলসিঙ্কির মধ্যে সমাপ্ত ত্রিপক্ষীয় নথির উল্লেখ করেন। তিনি বলেন, কিন্তু আমরা এ ব্যাপারে তাদের কোন পদক্ষেপ নিতে দেখিনি। সুইডেন ও ফিনল্যান্ড এখনো উল্লিখিত নথিতে তাদের বাধ্যবাধকতা পূরণ করেনি।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর