advertisement
আপনি পড়ছেন

ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ ঔপন্যাসিক সালমান রুশদির ওপর হামলা হয়েছে। নিউইয়র্কে শিটোকুয়া ইনস্টিটিউশনের মঞ্চে বক্তব্য দেওয়ার সময় তাকে ছুরিকাঘাত করা হয়। গলায় ছুরির আঘাত লেগেছে তার। স্থানীয় সময় শুক্রবার এ ঘটনা ঘটেছে। তবে লেখকের অবস্থা প্রকাশ করা হয়নি।  খবর বিবিসি ও সিএনএন।

salman rushdieসালমান রুশদি

‘দ্য স্যাটানিক ভার্সেস’ উপন্যাসের লেখক সালমান রুশদিকে মুসলিম বিশ্বের অনেকেই ধর্মদ্রোহী বলে মনে করেন। ১৯৮৮ সালে উপন্যাসটি প্রকাশের পর থেকে তিনি হত্যার হুমকি পেয়ে আসছিলেন। ওই বই প্রকাশের পর দীর্ঘ ৯ বছর আত্মগোপনে ছিলেন তিনি। সম্প্রতি নিউইয়র্কে বাস করছেন।  

প্রত্যক্ষদর্শীরা জানান, শিটোকুয়া ইনস্টিটিউশনের এক অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছিলেন বুকার পুরস্কার বিজয়ী লেখক রুশদি। এ সময় এক ব্যক্তি দৌড়ে মঞ্চে ওঠে রুশদির সঙ্গে কথা বলার ছলে এগিয়ে গিয়ে হঠাৎ করেই ঘুষি মারেন এবং ছুরিকাঘাত করেন।

তাকে ছুরিকাঘাতের বিষয়টি নিশ্চিত করেছে নিউ ইয়র্ক পুলিশ। পুলিশ জানিয়েছে, ৭৫ বছর বয়সী লেখকের গলায় ছুরিকাঘাত করা হয়েছে।

salman rushdie attacked on lecture stage in new yorkনিউইয়র্কে সালমান রুশদিকে ছুরিকাঘাত

অনলাইনে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, ঘটনার আকস্মিকতায় হকচকিয়ে ওঠা লোকজন দ্রুতই রুশদির সাহায্যে মঞ্চে ছুটে আসেন। তারা আটকে ফেলেন হামলাকারীকে। তবে পুলিশ হামলকারীর তাৎক্ষণিক পরিচয় প্রকাশ করেনি।

১৯৮১ সালে মিডনাইটস চিলড্রেন নামে একটি উপন্যাস লিখে সাড়া ফেলে দেন ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ লেখক রুশদি। যুক্তরাজ্যেই তার এই বইটি ১০ লাখ কপির বেশি বিক্রি হয়। 

১৯৮৮ সালে তিনি লেখেন চতুর্থ উপন্যাস দ্য স্যাটানিক ভার্সেস। বইটি প্রকাশের পর মুসলিমরা তার বিরুদ্ধে ব্ল্যাসফেমির অভিযোগ তুলেন। অনেক মুসলিম দেশ তাকে নিষিদ্ধ ঘোষণা করে। ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খোমেনি লেখক রুশদিকে মৃত্যুদণ্ড দেন এবং তার মাথার দাম ঘোষণা করেন ৩০ লাখ ডলার। 

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর