advertisement
আপনি পড়ছেন

মাশরাফি বিন মুর্তজাকে বলা হয় দেশের সবচেয়ে সফল অধিনায়ক। মূলত ওয়ানডে ক্রিকেটেই তার হাত ধরে উন্নতির সিঁড়িতে পা রেখেছে বাংলাদেশ দল। দলকে নতুন উচ্চতায় নিয়ে গিয়েছিলেন মাশরাফি। তার বিদায়ের পর তামিম ইকবালের হাতে উঠে ওয়ানডে দলের নেতৃত্ব। আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে সফল ফরম্যাটে মাশরাফির সাফল্যের ধারাবাহিকতা ধরে রেখেছেন অধিনায়ক তামিম।

catch miss tamimআমিরাতের ‘গোল্ডেন ভিসাধারী’ তামিম এখন দুবাইয়ে

সদ্য সমাপ্ত জিম্বাবুয়ে সফরে নেতৃত্বের অধ্যায়ে সবচেয়ে কঠিন সময়ের মুখোমুখি হয়েছেন বাঁহাতি এ ওপেনার। গর্বের ফরম্যাটে জিম্বাবুয়ের কাছে ২-১ এ ওয়ানডে হেরে গেছে বাংলাদেশ দল। ক্রিকেটের মানচিত্রে বাংলাদেশ থেকে পিছিয়ে পড়া জিম্বাবুয়ের জন্য এটি বিরাট সাফল্য। গত কয়েক বছর অনেক ব্যর্থতাই বরণ করেছিল বাংলাদেশ দল। তবে জিম্বাবুয়ের কাছে ওয়ানডে সিরিজ হার ছাড়িয়ে গেছে সব হতাশাকে।

কারণ পৃথিবীর যে কোনো কন্ডিশনে জিম্বাবুয়ের বিপক্ষে জয়ই বাংলাদেশের একমাত্র গন্তব্য। অঘটন হতে পারে, তবে সেটা সিরিজজুড়ে গ্রহণযোগ্য নয়। ওয়ানডেতে বাংলাদেশের পতনের ইঙ্গিতই যেন দিল এই সিরিজ। ভালো উইকেট হলেই পথ হারিয়ে বসেন ক্রিকেটাররা।

নয় বছর পর ওয়ানডেতে জিম্বাবুয়ের কাছে ওয়ানডে সিরিজ হার বড়সড় ভরাডুবিই বলতে হবে। অথচ এমন সিরিজের পর কিনা পালিয়ে বেড়ালেন ওয়ানডে অধিনায়ক তামিম। শুক্রবার দলের সঙ্গে দেশে ফিরেননি তিনি।

ব্যর্থতার জবাব দিহি দিতে হবে বিমানবন্দরে, ঝাপটে ধরবে গণমাধ্যম, এমন ভয়েই হয়তো দেশে ফিরেলেন না তামিম! শুক্রবার বিকেল ৫টার পর অধিনায়ককে ছাড়াই জিম্বাবুয়ে থেকে ঢাকায় ফিরেছে বাংলাদেশ দল।

অধিনায়ক হিসেবে জিম্বাবুয়ের কাছে সিরিজ হারের ব্যর্থতার ভার অধিনায়ককে নিতেই হবে। সেই ব্যর্থতার কারণও ব্যাখ্যা করার কথা তামিমের। কিন্তু তিনি যে সামনে আসার সাহসই পেলেন না।

বিসিবি সূত্রে শুক্রবার জানা গেছে, তামিম দুবাইয়ে অবস্থান করছেন। হারারে থেকে দলের সঙ্গে দুবাই আসেন তিনি। সেখানেই নেমে গেছেন, ঢাকায় আসেননি।

সূত্র আরও জানায়, সংযুক্ত আরব আমিরাতের গোল্ডেন ভিসাধারী এখন তামিম। এই ভিসার মেয়াদ ১০ বছর। কয়েক মাস আগে মোহাম্মদ আশরাফুলও এই ভিসা পেয়েছেন আমিরাত থেকে।

শুক্রবার দলের সঙ্গে ফিরেছেন ব্যাটিং কোচ জেমি সিডন্স, ফিল্ডিং কোচ ম্যাকডারমট। হেড কোচ রাসেল ডমিঙ্গো, পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ড, স্পিন কোচ রঙ্গনা হেরাথ ফিরবেন ১৯ আগস্ট।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর