advertisement
আপনি পড়ছেন

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফ্লোরিডার মার-এ লাগো বাসা থেকে ‘টপ সিক্রেট’ নথি জব্দ করেছে এফবিআই। ফেডারেল গোয়েন্দা সংস্থাটি জানিয়েছে, ১১ সেট নথি জব্দ করা হয়েছে, যা অতি গোপনীয় এবং ক্লাসিফায়েড সিল দেওয়া। খবর বিবিসি ও সিএনএন।

donald trump 2022সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের পাম বিচের রিসোর্ট বাড়ি মার-এ লাগোতে গত সোমবার অভিযান চালায় এফবিআই। কোনো সাবেক প্রেসিডেন্টের বাড়িতে এ ধরনের অভিযান নজিরবিহীন। এফবিআইর এমন অভিযান নিয়ে নানান জল্পনা দেখা দেয়। ধারণা করা হচ্ছিল, পারমাণবিক অস্ত্র সম্পর্কিত কোনো গোপন নথি ট্রাম্পের বাড়িতে রয়েছে। আর সেটি উদ্ধারের জন্যই চালানো হয়েছে ওই অভিযান।

তাই কোন ওয়ারেন্টে ভর করে এমন অভিযান চালালো এফবিআই এবং তাদের তল্লাশি অভিযানে কী পাওয়া গেছে, তা প্রকাশ করার জন্য আদালতের কাছে আবেদন জানায় বর্তমান মার্কিন বিচার বিভাগ।

আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত শুক্রবার অভিযানে জব্দ নথি প্রকাশ করে। নথিতে কী আছে, তা বিস্তারিত না প্রকাশ করা হলেও জানানো হয়, ট্রাম্পের বাড়ি থেকে ২০টি বাক্স উদ্ধার করা হয়েছে। এরমধ্যে ১১ সেটে অতি গোপন এবং ক্লাসিফায়েড নথি উদ্ধার করা হয়েছে। এছাড়া একটি ছবির অ্যালবাম, একটি হাতে লেখা নোট, ফরাসি প্রেসিডেন্ট সম্পর্কে কিছু তথ্য সম্বলিত নথি রয়েছে ওই জব্দ সামগ্রীর মধ্যে।

বলা হচ্ছে, এসব নথি ফাঁস হলে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা বিঘ্নিত হতে পারে। কারণ, টপ সিক্রেট সিল সম্বলিত কোনো নথি মার্কিন সরকারের সবচেয়ে গোপন কোনো নথি। মার্কিন আইনে এমন নথি জনসমক্ষে প্রকাশ বা বেহাত করা নিষিদ্ধ।

তবে ট্রাম্প দাবি করেছেন, তার কাছে কোনো গোপন নথি নেই। তিনি নিজের সোশ্যাল মিডিয়া ট্রুথ প্ল্যাটফর্মে বলেন, ফ্লোরিডা ক্লাবে যা কিছু ছিল তা সবই প্রথমত ডিসক্লাসিফায়েড। দ্বিতীয়ত সেগুলো উদ্ধারে অভিযানের কিছু নেই। বললেই দিয়ে আসা যেতো। এ নিয়ে রাজনীতি করার কিছু নেই।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর