আপনি পড়ছেন

জ্বালানির অভাবে বিশ্বজুড়ে যখন বিদ্যুৎ সমস্যা প্রকট হয়ে দাঁড়িয়েছে, তখন আফগানিস্তান ঘোষণা দিয়েছে, তাদের ৭০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা রয়েছে। প্রধানত পানিকে উৎস হিসেবেই ব্যবহার করে এ বিদ্যুৎ করা সম্ভব। এছাড়া কয়লাসহ আরও কিছু উৎস রয়েছে তাদের। খবর তোলো নিউজ।

afghan damআফগানিস্তানের একটি ড্যাম

গত বৃহস্পতিবার বিনিয়োগকারীদের এক সম্মেলনে ইসলামি আমিরাত আফগানিস্তানের ভারপ্রাপ্ত বাণিজ্য ও শিল্প মন্ত্রী নূরুদ্দিন আজিজি এসব কথা জানান। সম্মেলনে আফগানিস্তানের ভারপ্রাপ্ত প্রথম উপ-প্রধানমন্ত্রী মোল্লা আব্দুল গনি বারাদারসহ সরকারের ঊর্ধ্বতন সদস্যরা উপস্থিত ছিলেন।

দেশে দারিদ্র্য রয়েছে এ বাস্তবতা স্বীকার করে মোল্লা আব্দুল গনি বারাদার বলেন, ইসলামি আমিরাত সরকার দেশের অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলার চেষ্টা করছে। এক্ষেত্রে বিনিয়োগকারীরা দারিদ্র্যতা হ্রাসে সাহায্য করতে পারেন। আমিরাত ব্যবসায়ীদের দেশে ফিরে এসে বিনিয়োগের জন্য প্রয়োজনীয় সুযোগ-সুবিধা দিয়েছে।

power plant in afghanistanআফগানিস্তানের দক্ষিণাঞ্চলের একটি পানিবিদ্যুৎকেন্দ্র

বারাদার বলেন, দারিদ্র্যের অস্তিত্ব একটি বাস্তবতা। এ বাস্তবতায় আমরা দেশবাসীকে ধৈর্য ধরার আহ্বান জানাই।

সম্মেলনে ভারপ্রাপ্ত জ্বালানি ও পানিমন্ত্রী মো. আবদুল লতিফ মনসুর বলেন, পানি ব্যবস্থাপনা ও জ্বালানি উৎপাদন খাতে মন্ত্রণালয় বেশকিছু পরিকল্পনা হাতে নিয়েছে। পানি ও জ্বালানি খাতে আমাদের কৌশলগত লক্ষ্য হল ১১০টি বাঁধ পুনর্নির্মাণ করা। এতে লক্ষ লক্ষ একর জমিতে সেচ দেওয়া সম্ভব হবে। পাশাপাশি বিলিয়ন কিউবিক মিটার পানি সঞ্চয় করা হবে এবং হাজার হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হবে।

এরইমধ্যে খনি ও পেট্রোলিয়াম মন্ত্রণালয় একটি পরিকল্পনা ঘোষণা করেছে, যাতে তারা কয়লা থেকে এক হাজার ৭০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করবে বলে দাবি করেছে। খনি ও পেট্রোলিয়াম মন্ত্রী শাহাবুদ্দিন দেলাওয়ার বলেন, পরিকল্পনাটি এরইমধ্যে প্রধানমন্ত্রীর কাছে পাঠিয়েছি।

দেশটির বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় নতুন বিনিয়োগের প্রস্তুতি ঘোষণা করে বলেছে, বেসরকারি খাত শক্তি উৎপাদন খাতে ২০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করতে প্রস্তুত। এ সময় মন্ত্রণালয়ে ভারপ্রাপ্ত বাণিজ্য ও শিল্পমন্ত্রী দাবি করেন, আফগানিস্তানের ৭০,০০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের ক্ষমতা রয়েছে এবং আমরা তা পানি থেকেই উৎপাদন করতে পারি। অবশ্য আমাদের আরও উৎস রয়েছে।

সম্মেলনে আফগানিস্তানের জ্বালানি ও পানি মন্ত্রণালয় এবং বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের মধ্যে একটি চীনা কোম্পানির সঙ্গে বিদ্যুৎ উৎপাদনের চুক্তি স্বাক্ষরিত হয়।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর