আপনি পড়ছেন

ব্যালন ডি’অরের ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায় নেই লিওনেল মেসির নাম- এই খবর শোনার পর যেন মাথায় আকাশ ভেঙে পড়েছে আর্জেন্টিনার অধিনায়কের ভক্ত সমর্থকদের মাথায়। অনেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভ প্রকাশ করেছেন। কেউ কেউ আবার প্রশ্ন ছুঁড়ে দিয়েছেন ফ্রান্স ফুটবলের দিকে। এবার মেসির ভক্তদের সেই প্রশ্নের উত্তর দিয়েছে ফরাসি সাময়িকীটি।

messi argentina sad 5ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় নেই মেসি

আগে ব্যালন ডি’অর দেওয়া হতো পুরো বছর অর্থ্যাৎ জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত পারফরম্যান্স বিবেচনা করে। সে নিয়মে পরিবর্তন এনেছে ফ্রান্স ফুটবল সাময়িকী। এখন থেকে এক মৌসুম অর্থ্যাৎ আগস্ট থেকে জুলাইয়ের পারফরম্যান্সের পরিসংখ্যান ঘেটে সম্মানজনক এই পুরস্কার দেবে কর্তৃপক্ষ।

গত বছরের জুলাইয়ে ব্রাজিলকে হারিয়ে কোপা আমেরিকার শিরোপা জিতেছিল আর্জেন্টিনা। টুর্নামেন্টজুড়ে অসাধারণ পারফর্ম করেছেন মেসি। তবে নতুন নিয়মের কারণে সেরা ৩০ জনের তালিকায় জায়গা পাননি তিনি। এমনটাই জানিয়েছেন ফ্রান্স ফুটবলের প্রতিবেদক ইমানুয়েল বোয়ান। এছাড়া গত মৌসুমে পিএসজির হয়ে মেসির বাজে সময়ের কথাও মনে করিয়ে দিয়েছেন বোয়ান।

ballon d orব্যালন ডি’অর

ফ্রান্সের জনপ্রিয় প্রচারমাধ্যম এল ইকুইপকে দেওয়া সাক্ষাৎকারে বোয়ান বলেন, ‘২০০৬ সাল থেকে টানা ১৫ বার ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় ছিলেন মেসি। এর মধ্যে সাতবার তিনি পুরস্কারটি জিতেছেন। ক্যারিয়ারে তিনি এত বেশি শিরোপা জিতেছেন যে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে অনুমিতভাবেই তার নামটা চলে আসে। এবারের সংক্ষিপ্ত তালিকা তৈরির সময়ও মেসির নামটা আলোচনায় ছিল।’

‘কিন্তু ব্যালন ডি’অরের জন্য নতুন যে নিয়ম ঠিক করা হয়েছে সেটা মেসির হয়ে কথা বলেনি। এখন একজন খেলোয়াড়ের পুরো ক্যারিয়ার বিবেচনার বিষয়টি উঠে গেছে। নতুন নিয়মে পুরো বছর নয়, একটা মৌসুম বিবেচনা করা হয়েছে। এজন্য মেসির কোপা আমেরিকা জয়ের বিষয়টি বিবেচনা করা হয়নি। এটা স্বীকার করতেই হবে, পিএসজির হয়ে মেসি প্রথম মৌসুমটা খুবই বাজেভাবে পার করেছে।’

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর