আপনি পড়ছেন

কাতার বিশ্বকাপের বাছাইপর্ব শেষ হয়েছে অনেক দিন আগে। কিন্তু শেষ হয়েও শেষ হয়নি বাছাই। সবচেয়ে আকর্ষণীয় ম্যাচটাই যে এখনো আলোর মুখ দেখেনি। আর দেখাও হচ্ছে না। শেষ পর্যন্ত বাতিল হয়ে গেল ব্রাজিল-আর্জেন্টিনার ঝুলে থাকা সেই আলোচিত ম্যাচ। গতকাল মঙ্গলবার রাতে এসেছে ম্যাচ বাতিলের খবরটা।

messi and neymar will not face this yearলিওনেল মেসি ও নেইমার জুনিয়র

দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে কারা বিশ্বকাপ খেলছে, তা নিশ্চিত হয়ে গেছে আগেই। প্লে-অফ ম্যাচেরও ভাগ্য নির্ধারণ হয়ে গেছে। ফলে ব্রাজিল-আর্জেন্টিনার ‘সুপার ক্লাসিকো’ হয়ে পড়েছিল অর্থহীন। সার্বিক দিক বিবেচনা করার পর ম্যাচটি আর আয়োজন না করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা।

অবশ্য ম্যাচটি খেলা নিয়ে অনাগ্রহ ছিল ব্রাজিল এবং আর্জেন্টিনা দুই দলেরই। শেষপর্যন্ত ল্যাটিন জায়ান্টদের চাওয়া পূরণ করল ফিফা। গতকাল রাতে আর্জেন্টাইন ফুটবল অ‍্যাসোসিয়েশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ‘ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন ও ফিফার সঙ্গে ঝামেলা মিটেছে। ম্যাচটা আর নতুন করে হবে না।’

brazil vs argentina 2021ঝুলে থাকা বিশ্বকাপ বাছাইপর্বের ব্রাজিল-আর্জেন্টিনা মহারণটা শেষ পর্যন্ত বাতিল হলো

গত বছরের ৫ সেপ্টেম্বর সাও পাওলোয়া বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে মুখোমুখি হয় ব্রাজিল ও আর্জেন্টিনা। কিন্তু ছয় মিনিট পর ম্যাচ বন্ধ হয়ে যায়। ব্রাজিলের স্বাস্থ্য কর্মকর্তারা অভিযোগ করেন, আর্জেন্টিনার চার খেলোয়াড় করোনাবিধি ভেঙেছেন। এ কারণে বল আর মাঠে গড়ায়নি।

ওই ঘটনার জের ধরে দুই দেশকেই জরিমানা করে ফিফা। একই সঙ্গে ফিফার তরফ থেকে জানিয়ে দেওয়া হয়, ম্যাচটি পুনরায় খেলতে হবে। কিন্তু বেঁকে বসে ব্রাজিল-আর্জেন্টিনা। ফিফার আপিল কমিটির কাছে আবেদন করে দুই দেশের ফুটবলের সর্বোচ্চ সংস্থা। তাতে কাজ হয়নি। পরে ক্রীড়াঙ্গণের সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হয় তারা।

এ মাসের শেষদিকে আলোচিত ম্যাচের ভাগ্য নিয়ে রায় হওয়ার কথা ছিল। কিন্তু রায় ঘোষণার আগেই ম্যাচটা বাতিল করতে রাজি হয়েছে ফিফা। ম্যাচটার বিশেষ কোনো তাৎপর্য না থাকাতেই ফিফা নমনীয় সুর দেখিয়েছে। ল্যাটিন আমেরিকা অঞ্চলের শীর্ষ দল হিসেবে কাতারগমন নিশ্চিত করেছে ব্রাজিল। রানার্সআপ হিসেবে আর্জেন্টিনা।

প্রথমবারের মতো আগামী নভেম্বর-ডিসেম্বরে মধ্যপ্রাচ্যের কোনো দেশ হিসেবে কাতারে আয়োজন করা হবে ফুটবল মহাযজ্ঞ। টুর্নামেন্টে ‘সি’ গ্রুপে আর্জেন্টিনার সঙ্গী মেক্সিকো, পোল্যান্ড ও সৌদি আরব। আর ব্রাজিল, সুইজারল্যান্ড, ক্যামেরুন ও সার্বিয়াকে নিয়ে গড়া হয়েছে ‘জি’ গ্রুপ।

২০ নভেম্বর দোহায় পর্দা উঠবে বিশ্বকাপের। তবে আর্জেন্টিনার বিশ্বকাপ শুরু হবে ২২ নভেম্বর। প্রথম ম্যাচে তাদের প্রতিপক্ষ সৌদি আরব। ২৪ নভেম্বর সার্বিয়ার বিপক্ষের ম্যাচ দিয়ে যাত্রা শুরু করবে ব্রাজিল। প্রতিযোগিতার ইতিহাসে সবচেয়ে সফল দল ব্রাজিল। আর্জেন্টাইনরা শিরোপা জিতেছে দুবার।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর