advertisement
আপনি পড়ছেন

উত্তর কোরিয়া এবং ইউক্রেনের রাশিয়ান বিচ্ছিন্নতাবাদী দোনেৎস্ক অঞ্চল পারস্পরিক ‘দ্বিপাক্ষিক সহযোগিতা’ গড়ে তুলতে চায়। দোনেৎস্ক বিচ্ছিন্নতাবাদী প্রধান ডেনিস পুশিলিন উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে একটি চিঠিতে এ আহ্বান জানিয়েছেন। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম এ তথ্য জানিয়েছে। খবর টিআরটি ওয়ার্ল্ড।

denis pushilin donetsk peoples republicডেনিস পুশিলিন

গত জুলাই মাসে উত্তর কোরিয়া পূর্ব ইউক্রেনের দনবাস অঞ্চলের দোনেৎস্ক এবং লুহানস্ক গণপ্রজাতন্ত্রকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়। পুশিলিন ১৫ আগস্ট উত্তর কোরিয়ার স্বাধীনতা দিবসে কিমকে অভিনন্দন জানিয়ে একটি চিঠি দেন। রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ জানায়, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছ থেকেও কিমের কাছে একটি বার্তা এসেছিল।

পুশিলিন চিঠিতে উল্লেখ করেন, দনবাস অঞ্চলের জনগণ যেমন তাদের স্বাধীনতা এবং ইতিহাসের ন্যায়বিচার পুনরুদ্ধারের জন্য লড়াই করছে, ঠিক যেমনটি উত্তর কোরিয়ান জনগণ ৭৭ বছর আগে একইরকম লড়াই করেছিল।

ইউক্রেনের পারমাণবিক ওয়েবসাইটে সাইবার হামলা

ইউক্রেনের পারমাণবিক ওয়েবসাইট এনারগোটমে সাইবার হামলা হয়েছে। এর অপারেটর জানিয়েছেন, নজিরবিহীন সাইবার আক্রমণ হয়েছে। তবে হ্যাকাররা কোনো কার্যক্রম ব্যাহত করতে পারেনি।

ওই অপারেটর টেলিগ্রামে জানান, ইউক্রেনে রাশিয়ান আক্রমণ শুরু হওয়ার পর থেকে সবচেয়ে শক্তিশালী সাইবার আক্রমণ ছিল। হামলাটি ছিল রাশিয়ান ভূখণ্ড থেকে আসা।

এনারগোটম বলছে, রাশিয়ান ‘পপুলার সাইবার আর্মি গ্রুপ’ তিন ঘণ্টা ধরে ওয়েবসাইট আক্রমণ করার জন্য ৭ মিলিয়নেরও বেশি ইন্টারনেট বট ব্যবহার করেছে।

মোদি-ম্যাক্রন ফোনালাপ

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে ফোনে কথা বলেছেন। তাদের আলোচনা ছিল ইউক্রেনের সংকট নিয়ে। উভয় নেতা চাওয়া দ্রুত সংঘর্ষের অবসান হোক। এজন্য দুদেশ একসঙ্গে কাজ করতেও সম্মত হয়েছে। ফরাসি প্রেসিডেন্টের কার্যালয় এসব তথ্য জানিয়েছে।

ম্যাক্রন এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথেও ফোনে কথা বলেন। এ সময় তিনি রাশিয়ার সাথে লড়াইয়ের ফলে ইউক্রেনের পারমাণবিক স্থাপনার ঝুঁকি সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেন।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর