advertisement
আপনি পড়ছেন

ফোর্বসের বর্ষসেরা তালিকায় স্থান করে নিয়েছে বাংলাদেশি দূরশিক্ষণ অ্যাপ Shikho। ব্যবসা-বাণিজ্য ও পুঁজি বিষয়ক বিশ্বখ্যাত এ সাময়িকীর মতে, এ বছর এশিয়ার সেরা একশো স্টার্টআপের মধ্যে রয়েছে বাংলাদেশের Shikho।

bangladeshi startup among forbes asia 100 to watch 2022 listফোর্বসের বর্ষসেরা তালিকায় বাংলাদেশের ‘Shikho’

ফোর্বসের প্রতিবেদনে বলা হয়েছে, যেসব ক্ষুদ্র কোম্পানি ও স্টার্টআপ নতুন ভাবনার সমন্বয় ঘটিয়ে সৃজনশীল পন্য ও সেবার মাধ্যমে বৈশ্বিক চ্যালেঞ্জ সমাধানে কাজ করে চলেছে, ‘এশিয়া ১০০ টু ওয়াচ ২০২২’ তালিকায় সেসব কোম্পানিকেই অন্তর্ভুক্ত করা হয়েছে।

বিশ্বজুড়ে স্টার্টআপের যে উত্থান ঘটেছে তার সাথে তাল মিলিয়ে বাংলাদেশের মেধাবী তরুণরাও যুগোপযোগী স্টার্টআপ প্রতিষ্ঠার মাধ্যমে সারাবিশ্বে দেশের একটি স্বতন্ত্র পরিচিত গড়ে তুলেছে। বৈশ্বিক স্টার্টআপ মানচিত্রে বাংলাদেশের উজ্জ্বল সংযোজন Shikho ।

২০১৯ সালে যাত্রা শুরুর পর থেকেই বাংলাদেশে শেখার বিপ্লব ঘটানোর লক্ষ্যে হাইপার-লোকালাইজড ডিজিটাল লার্নিং ইকোসিস্টেম তৈরি করে যাচ্ছে Shikho। দেশজুড়ে সব শিক্ষার্থীর জন্য মানসম্মত শিক্ষা সহজলভ্য করতে কাজ করছে প্রতিষ্ঠানটি।

২০২০ সালের নভেম্বর মাসে লঞ্চ করা হয় Shikho অ্যাপ, যার মাধ্যমে একজন শিক্ষার্থী দেশের যেকোনো প্রান্তে বসে যেকোনো সময় দেশসেরা শিক্ষকদের নির্দেশনায় পড়াশোনার সুযোগ পাচ্ছেন।

গত ২০ মাসে গুগল প্লে-স্টোর থেকে অ্যাপটি ৬ লাখ বারের বেশি ডাউনলোড করা হয়েছে এবং প্রতিদিন প্রায় ৫ লাখ শিক্ষার্থী অ্যাপে পড়াশোনা করছে বলে জানিয়েছেন এর সহ-প্রতিষ্ঠাতা এবং সিইও শাহীর চৌধুরী।

এ বিষয়ে প্রতিষ্ঠানটির এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, Shikho অ্যাপে একজন শিক্ষার্থী খুবই সহজে এবং কম খরচে তাদের বিষয়ভিত্তিক পাঠ্যসূচি অনুযায়ী শিখতে পারে। অ্যাপে অ্যানিমেটেড ভিডিও লেসনের মাধ্যমে প্রতিটি বিষয়কে সহজভাবে ব্যাখা করা হয়েছে, প্রায়োগিক সূত্রগুলো দৈনন্দিন জীবনে ব্যবহার দেখানো হয়েছে- যা পাঠ্যক্রমকে সহজবোধ্য ও আনন্দময় করে তুলেছে। আরও রয়েছে সংজ্ঞা, সূত্র, প্রমাণ এবং বিভিন্ন ‘হ্যাক’ সম্বলিত স্মার্ট নোটস এবং অভিজ্ঞ শিক্ষকদের সাথে লাইভ ক্লাসে অংশগ্রহণের সুযোগ।

রিয়েল-টাইম ডেটা অ্যানালাইসিসের মাধ্যমে শিক্ষার্থীদের পারফর্ম্যান্স ও অগ্রগতি ট্র্যাক করে অ্যাপটি প্রত্যেক শিক্ষার্থীকে বিষয়ভিত্তিক দূর্বলতা দূর করার পরামর্শ দেয়, যা অভিভাবককে সন্তানের শিক্ষা নিয়ে চিন্তামুক্ত করতে পারে। সর্বোপরি দেশের শিক্ষার্থীদের মাধ্যমিক, উচ্চ-মাধ্যমিক, বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা প্রস্তুতি, স্কিল ও প্রফেশনাল লার্নিংসহ সম্পূর্ণ শিক্ষাযাত্রায় অবদান রাখতে কাজ করে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

Shikho সম্প্রতি ‘শিখব, জিতব’ ব্র্যান্ড ক্যাম্পেইনের মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে শেখা ও সব পরীক্ষায় জেতার অনুপ্রেরণা সঞ্চারে তাদের সাথে অভিনেতা চঞ্চল চৌধুরীকে যুক্ত করেছে। শিক্ষা প্রযুক্তি উন্নয়নে বিগত বছরের আগস্ট মাসে প্রথম সিড রাউন্ডে স্টার্টআপটি ১৩ লাখ মার্কিন ডলার বিনিয়োগ পায়। এ বছর আরও ৪০ লাখ মার্কিন ডলার অর্থায়নের মাধ্যমে দ্বিতীয় সিড রাউন্ড শেষ হবার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।

দুই রাউন্ড মিলিয়ে Shikho মোট ৫৩ লাখ মার্কিন ডলার (৪৫ কোটি টাকা) বৈশ্বিক বিনিয়োগ পেয়েছে, যা এখন পর্যন্ত কোনো বাংলাদেশি স্টার্টআপের সবচেয়ে বড় সিড রাউন্ড। এতে বিনিয়োগ করেছেন সিলিকন ভ্যালি ও সিঙ্গাপুরভিত্তিক লগ্নিকারকরা।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর