advertisement
আপনি পড়ছেন

করোনার সংক্রমণের কারণে গত দুই বছরে এসএসসি-এইচএসসি পরীক্ষার আয়োজন নিয়ে বিপাকে পড়ে সরকার। পরিস্থিতি মোকাবেলায় কখনো পরীক্ষা ছাড়াই ফলাফল প্রকাশ করতে হয়েছে; কখনো পরীক্ষা হলেও সব বিষয়ে হয়নি। তবে এ সংকট আর থাকছে না। ২০২৩ সাল থেকে আবার এসএসসি, এইচএসসি ও সমমানের পরীক্ষা সব বিষয়ে হবে বলে জানা গেছে।

education ministry logoশিক্ষা মন্ত্রণালয়

রোববার (১৮ সেপ্টেম্বর) বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির এক বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে। সব বিষয়ে পরীক্ষা হলেও পূর্বঘোষণা অনুযায়ী, আগামী বছরের পরীক্ষাও হবে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড প্রণীত পুনর্বিন্যাস করা পাঠ্যসূচির আলোকে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ২০২৩ সালে এসএসসি পর্যায়ে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) পরীক্ষার পূর্ণ নম্বর হবে ৫০। তবে অন্য প্রতিটি বিষয়ে ৩ ঘণ্টা সময়ে ১০০ নম্বরের পরীক্ষা হবে। আর এইচএসসি পর্যায়ে প্রতিটি বিষয়ে ৩ ঘণ্টা সময়ে ১০০ নম্বরের পরীক্ষা হবে।

ঢাকা মাধ্যমিক-উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এবং আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি তপন কুমার সরকার সম্প্রতি সাংবাদিকদের বলেন, স্বাভাবিক সময়ে এসএসসি ও সমমানের পরীক্ষা হতো বছরের ফেব্রুয়ারি মাসের শুরুতে। আর এইচএসসি ও সমমানের পরীক্ষা হতো এপ্রিলের শুরুতে। তবে করোনার মহামারির কারণে শিক্ষাপঞ্জির পুরোটায় এলোমেলোভাবে চলছে।

এ অবস্থায় আগামী বছর এসএসসি ও এইচএসসি পরীক্ষা স্বাভাবিক সময়ের চেয়ে এক মাস পেছাতে পারে। অর্থাৎ এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারিতে শুরু না হয়ে পেছাতে পারে এক মাস। অন্যদিকে এইচএসসি পরীক্ষা এপ্রিলে শুরু না হয়ে পেছাতে পারে মাসখানেক।