advertisement
আপনি পড়ছেন

রাশিয়ায় যোগদানের প্রশ্নে গণভোটের তারিখ ঘোষণা করেছেন পূর্ব ও দক্ষিণ ইউক্রেনের রাশিয়াপন্থী কর্মকর্তারা। পূর্ব ইউক্রেনে রাশিয়া-সমর্থিত দুই প্রজাতন্ত্র দোনেৎস্ক ও লুহানস্ক এবং দক্ষিণ ইউক্রেনে খেরসন ও জাপরোঝঝিয়ার সিভিল-মিলিটারি প্রশাসন আগামী শুক্রবার থেকে মঙ্গলবার গণভোট আয়োজন করবে বলে জানিয়েছে। গণভোটের পাশাপাশি রাশিয়া সর্বাত্মক যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে বলেও আভাস পাওয়া গেছে।

putin tlsd suit রুশ প্রেসিডেন্টে ভ্লাদিমির পুতিন আজ আরও পরের দিকে জাতির উদ্দেশে ভাষণ দেবেন

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু আজ আরও পরের দিকে টেলিভিশনে জাতির উদ্দেশে ভাষণ দেবেন। রুশ পার্লামেন্ট আজ এক অধিবেশনে যুদ্ধ, সামরিক আইন, যুদ্ধকালে নাগরিকদের অংশগ্রহণের দায়িত্ব, যুদ্ধকালীন নিয়োগ ও যুদ্ধাপরাধ সংক্রান্ত দণ্ডবিধি সংশোধন করেছে।

সংশোধিত আইনে যুদ্ধকালে সেনাবাহিনীতে নিয়োগের আহ্বান ফাঁকি দেওয়ার অপরাধে ১২ বছর পর্যন্ত কারাদণ্ড ও অন্যান্য সাজার বিধান রাখা হয়েছে। এছাড়া লড়াই না করে যুদ্ধক্ষেত্র ছেড়ে আসার অপরাধে ১২ বছর কারাদণ্ড ও যুদ্ধকালে লুটপাটের অপরাধে ১৫ বছর পর্যন্ত কারাদণ্ডের বিধান রাখা হয়েছে।

রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট ও জাতীয় নিরাপত্তা পরিষদের বর্তমান ডেপুটি চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ বলেছেন, ডনবাসে গণভোট কেবল সেখানকার জনগণের সুরক্ষা নয়, ঐতিহাসিক ন্যায্যতা প্রতিষ্ঠার জন্যও জরুরি। রাশিয়ায় নতুন ভূখণ্ডের অন্তর্ভুক্তি বিশ্বের ভূরাজনৈতিক রূপান্তরকেও অপরিহার্য করে তুলবে।

তিনি বলেন, রুশ ভূখণ্ডে কোনো ধরনের অনুপ্রবেশ অপরাধ। রাশিয়া এ অপরাধ ঠেকাতে সর্বশক্তি নিয়োগ করবে। আমাদের সংবিধানে আনীত সংশোধনী রাশিয়ার কোনো ভবিষ্যত প্রেসিডেন্ট অথবা কর্মকর্তার পক্ষে রদ করা সম্ভব নয়। এজন্যই কিয়েভ ও পশ্চিমা দুনিয়া গণভোটকে এত ভয় পায়। এজন্যই গণভোট আয়োজন অনেক বেশি জরুরি।

গণভোট আয়োজনের ঘোষণার পরপর রাশিয়ার শেয়ারবাজারে ধস নেমেছে। ডনবাস ও দক্ষিণ ইউক্রেন থেকে গণভোটের তারিখ ঘোষণার খবর আসার পর এক ঘণ্টায় মস্কো স্টক এক্সচেঞ্জের শেয়ার সূচকে ১০ শতাংশ পতন দেখা দেয়।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেছেন, (ইউক্রেনে) বিশেষ সামরিক অভিযান শুরুর সময় এবং তারও আগে থেকে আমরা বলে এসেছি যে এসব অঞ্চলের মানুষকে তাদের ভাগ্য নির্ধারণের সুযোগ দেওয়া উচিত। গণভোটের ঘোষণা প্রমাণ করছে যে ডনবাস ও দক্ষিণ ইউক্রেনের মানুষ নিজেরাই নিজেদের ভবিষ্যতের নিয়ন্তা হতে চায়।

রাশিয়ার মিত্র হিসেবে পরিচিত বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো তার দেশের জাতীয় নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক ডেকেছেন। আজ বিকেলে তিনি সাংবাদিকদের বলেছেন, বেলারুশ সবসময় রাশিয়া ও রুশ সশস্ত্র বাহিনীর মিত্র থাকবে। আমাদের ভূখণ্ড থেকে রুশ সৈন্যদের ওপর হামলার কোনো সুযোগ দেওয়া হবে না।

এদিকে রাশিয়ার জাতীয় নিরাপত্তা পরিষদের সেক্রেটারি নিকোলাই পেট্রুশেভ গতকাল চীনে দিনব্যাপী সফর ও বেইজিংয়ের সামরিক কর্মকর্তাদের সঙ্গে আলোচনার পর আজ সকালে মিনস্ক গেছেন। সেখানে তিনি বেলারুশের জাতীয় নিরাপত্তা পরিষদের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন।

জার্মান দৈনিক ডি ফুগেল জানিয়েছে, রাশিয়ার প্রতি সহমর্মী হিসেবে পরিচিত রক্ষণশীল এএফডি পার্টির একটি প্রতিনিধি দল আগামী কয়েকদিনের মধ্যে ডনবাস সফর করবে। নর্থ রাইন-ওয়েস্টফ্যালিয়ার এমপি ক্রিস্টিয়ান ব্লেক্স বলেছেন, সফরকালে জার্মান রাজনীতিকরা ডনবাসের রুশ অধিবাসীদের দৃষ্টিভঙ্গি জানার চেষ্টা করবেন ও মানবিক পরিস্থিতি পর্যবেক্ষণ করবেন।

রাশিয়া টুডে’র প্রধান সম্পাদক মার্গারিটা সিমোনিয়ান বলেছেন, যা ঘটেছে এবং যা ঘটতে যাচ্ছে তাতে স্পষ্ট যে এ সপ্তাহটি হবে আমাদের বিজয়ের সময় অথবা পারমাণবিক যুদ্ধের সময়। তৃতীয় কিছু আমি দেখছি না।

রুশ পার্লামেন্টের প্রতিরক্ষা বিষয়ক কমিটির আন্দ্রেই কারতাপোলোভ বলেছেন, ডনবাসের দুই প্রজাতন্ত্র রাশিয়ার অংশ হবার পর দোনেৎস্ক পিপলস রিপাবলিক ও লুহানস্ক পিপলস রিপাবলিকের মিলিশিয়া ও স্বেচ্ছাসেবকরা রুশ সেনাবাহিনীতে অন্তর্ভুক্ত হবে।

গণভোটের ঘোষণার পরপর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রুশ হুমকি মুছে ফেলার ডাক দিয়েছেন। ইউক্রেনের প্রতি সহানুভূতিশীল লাটভিয়ার পররাষ্ট্রমন্ত্রী এডগার্স রিঙ্কেভিকস গণভোটের জবাব দিতে রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা এবং ইউক্রেনকে আরও অস্ত্র দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন।

এদিকে পৃথক খবরে স্পুৎনিক জানিয়েছে, পোল্যান্ড সরকার আজ থেকে সে দেশের নাগরিকদের মধ্যে পটাশোয়াম আইয়োডাইড ট্যাবলেট বিতরণ শুরু করেছে। দক্ষিণ ইউক্রেনের জাপরোঝঝিয়া বিদ্যুৎকেন্দ্রে সম্ভাব্য গোলাবর্ষণ ও তেজষ্ক্রিয় বিচ্ছুরণের আশঙ্কা মাথায় রেখে এ প্রস্তুতি নেওয়া হয়েছে বলে স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন।

প্রাভদা জানিয়েছে, রুশ সামরিক বাহিনীতে বিদেশি নাগরিকদের যোগদানের প্রক্রিয়া সহজ করতে মস্কোর শাখারভোতে অনুষ্ঠিত অভিবাসন কেন্দ্রে নতুন একটি বিভাগ খোলা হচ্ছে। বিগত কয়েকদিনে রাশিয়ার একাধিক রাজনীতিক উত্তর কোরিয়া, ভেনিজুয়েলা, চীন, ইরান ও অন্যান্য দেশের সৈন্য নিয়ে ইউক্রেনের বিরুদ্ধে আন্তর্জাতিক বাহিনী গঠনের ডাক দেওয়ার পর শাখারভোতে নতুন বিভাগ খোলার ঘোষণা এলো।