advertisement
আপনি পড়ছেন

না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন মহাকাশে সবচেয়ে বেশি সময় কাটানো নভোচারী ভ্যালেরি পোলিয়াকভ। মৃত্যুকালে এই নভোচারীর বয়স ছিল ৮০ বছর। কর্মজীবনে দুটি মহাকাশ অভিযান পরিচালনা করেছেন পোলিয়াকভ। যার সময়কাল ছিল ৬৭৮ দিন ১৬ ঘণ্টা।

valeri polyakovনভোচারী ভ্যালেরি পোলিয়াকভ

এক বিবৃতিতে রাশিয়ার মহাকাশ গবেষণা সংস্থা রসকসমস সোমবার তার মৃত্যুর খবর নিশ্চিত করেছে। মহাকাশেও যে অভিযান সম্ভব, তার গবেষণায় সেটি প্রমান হয়েছে।

১৯৯৪ সালের জানুয়ারি থেকে ১৯৯৫ সালের মার্চ পর্যন্ত মহাকাশে মির স্পেস স্টেশনে একটানা ৪৩৭ দিন ছিলেন পোলিয়াকভ। এ সময়ে তিনি পৃথিবী প্রদক্ষিণ করেছেন সাত হাজারেরও বেশি বার।

১৯৪২ সালের ২৭ এপ্রিল ভ্যালেরি পোলিয়াকভ রাশিয়ায় জন্মগ্রহণ করেন। একজন চিকিৎসক হিসেবে ১৯৭১ সালে মস্কোর ইনস্টিটিউট অফ বায়োমেডিকেল কর্মজীবন শুরু করেন তিনি।

১৯৯৪-৯৫ সালের মির মিশনের আগে ১৯৮৮ সালের অগাস্ট থেকে ১৯৮৯ সালের এপ্রিল পর্যন্ত টানা ২৪০ দিন মহাকাশে ছিলেন পোলিয়াকভ। সে বছর তিনি বায়োমেডিকেল ইনস্টিটিউটের উপ-পরিচালক হিসেবে নিযুক্ত হন।

১৯৯৫ সালে মহাকাশচারী থেকে আনুষ্ঠানিকভাবে অবসর নেওয়ার পরও তিনি এই পদে অধিষ্ঠিত ছিলেন। একই সাথে রাশিয়ান মহাকাশচারীদের সার্টিফাই করার দায়িত্বে থাকা কমিশনের ডেপুটি চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন।

সোভিয়েত ইউনিয়ন এবং পরবর্তীতে রাশিয়ার মহাকাশ গবেষণা সংক্রান্ত প্রকল্পে ভূমিকার জন্য একাধিক পদক ও সম্মাননা পেয়েছেন ভ্যালেরি পোলিয়াকভ।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর