advertisement
আপনি পড়ছেন

বন্যাবিধ্বস্ত পাকিস্তানকে বাকিতে তেল দেবে রাশিয়া। মস্কোর এই পদক্ষেপ আর্থিক সংকটের মুখে পড়া পাকিস্তানকে কিছুটা হলেও স্বস্তি দেবে। দ্য নিউজ।

sahbaz and putinশাহবাজ শরিফ ও পুতিনের বৈঠক

পাকিস্তানের বৈদেশিক মুদ্রার রিজার্ভের একটি বড় অংশ পেট্রোলিয়াম পণ্য আমদানিতে খরচ হয়। তাই দেরিতে অর্থ পরিশোধের সুযোগ থাকলে সেটি কেবল পাকিস্তানের রিজার্ভকেই স্থিতিশীল করবে না, ঋণ পরিশোধের ক্ষেত্রে আন্তর্জাতিক পর্যায়ে খেলাপি হওয়া থেকেও বাঁচাতে পারে।

সমরকান্দে সাংহাই সহযোগিতা সংস্থার (এসসিও) সাইডলাইন বৈঠকে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আলোচনার পরই এ ধরনের পদক্ষেপের কথা জানা যায়। ওই আলোচনায় রাশিয়া থেকে পাকিস্তানে তেল, গ্যাস ও গম সরবরাহ সম্পর্কিত বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

russian gaslineরাশিয়ার গ্যাস পাইপলাইন

তবে পাকিস্তান এখন পর্যন্ত এ বিষয়ে আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেয়নি। বন্যাবিধ্বস্ত ও চরম অর্থনৈতিক সংকটের মুখে থাকা পাকিস্তানের এমন চুক্তির ক্ষেত্রে যুক্তরাষ্ট্র এখন পর্যন্ত আপত্তি উত্থাপন করেনি।

গত বৃহস্পতিবার শেহবাজ শরিফের সাথে বৈঠককালে পুতিন দক্ষিণ এশিয়ার দেশটিতে গ্যাস সরবরাহেরও আগ্রহ প্রকাশ করেন। সে সময় রুশ প্রেসিডেন্ট বলেন, পাকিস্তানে পাইপলাইনে গ্যাস সরবরাহ সম্ভব ছিল এবং এক্ষেত্রে প্রয়োজনীয় অবকাঠামো তৈরি রয়েছে।

পাকিস্তানের সাথে দ্বিপক্ষীয় সম্পর্কের কথা স্মরণ করে ইসলামাবাদকে সামগ্রিকভাবে দক্ষিণ-পূর্ব এশিয়া এবং এশিয়ার অগ্রাধিকার অংশীদার বলে অভিহিত করে পুতিন বলেন, উভয় পক্ষের মধ্যে সম্পর্ক বেশ ইতিবাচকভাবেই বিকশিত হচ্ছে।

পাকিস্তানে বন্যায় প্রাণহানিসহ সামগ্রিক ক্ষতির বিষয়েও সমবেদনা প্রকাশ করেছেন পুতিন।