আপনি পড়ছেন

প্রতিদিন এক হাজার ৬০০ কোটি রুপি আয় করে বিশ্বের দ্বিতীয় ধনী এবং ভারতের শীর্ষ ধনীর স্থান দখল করেছেন গৌতম আদানি। আইআইএফএল ওয়েলথ হুরুন ইন্ডিয়া রিচ লিস্ট ২০২২ গতকাল বুধবার (২১ সেপ্টেম্বর) এই তথ্য জানিয়েছে। খবর জিনিউজ ও বিজনেস স্ট্যান্ডার্ড।

gautam adani 1গৌতম আদানি

হুরুন জানায়, বর্তমানে গৌতম আদানি ও তার পরিবারের সম্পদের পরিমাণ ১০ দশমিক ৯৪ ট্রিলিয়ন রুপি। গত এক বছরে তার সম্পত্তির পরিমাণ বেড়েছে ১১৬ শতাংশ বা পাঁচ দশমিক ৮৯ ট্রিলিয়ন রুপি। এতে প্রতিদিন তার আয় হয়েছে এক হাজার ৬০০ কোটি রুপি।

ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্স অনুসারে, টেসলা ও স্পেসএক্সের সিইও ইলন মাস্কের পরের স্থানেই রয়েছেন গৌতম আদানি। অ্যামাজনের জেফ বেজোসকে ছাড়িয়ে গত সপ্তাহে দ্বিতীয় স্থানে উঠে আসেন তিনি।

adani group 1আদানি গ্রুপ

বর্তমানে ভারতের বিভিন্ন খাতে গৌতম আদানির ব্যবসা ছড়িয়ে রয়েছে। এর মধ্যে আছে বিমানবন্দর থেকে শুরু করে গ্রিন এনার্জি। এখন তিনি বিকল্প জ্বালানির ব্যবসায় মনোনিবেশ করছেন। গত পাঁচ বছরে আদানি পরিবারের প্রথম প্রজন্মের উদ্যোক্তাদের সম্পদ ১ হাজার ৪৪০ শতাংশ বেড়েছে। আদানি গোষ্ঠীর সাতটি ট্রেড কোম্পানির সম্মিলিত বাজারমূল্য গত কয়েক বছরে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে।

হুরুন ইন্ডিয়ার এমডি আনাস রেহমান জুনায়েদ জানান, বিগত পাঁচ বছরে আদানি গ্রুপ অধিগ্রহণ ও অর্গানিক গ্রোথের দিকে মনোযোগ দিয়েছে। আর এই কারণে তাঁর সম্পদ আশ্চর্যজনকভাবে বৃদ্ধি পেয়েছে। বর্তমানে আদানি গ্রুপের মোট ৭টি কোম্পানি স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত রয়েছে। গত কয়েক বছর ধরে এসব কোম্পানি ক্রমশই ফুলেফেঁপে উঠছে। ২০২২ সালটি আদানির বিপুল সম্পদ বৃদ্ধির জন্য স্মরণীয় হয়ে থাকবে।

ভারতের ধনীদের শীর্ষ তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আম্বানি, যার সম্পদ গত এক বছরে ১১ শতাংশ বেড়েছে। তার মোট সম্পদের পরিমাণ সাত দশমিক ৯৫ ট্রিলিয়ন রুপি।

ভ্যাকসিন নির্মাতা সংস্থা সিরাম ইনস্টিটিউটের কর্ণধার সাইরাস এস পুনাওয়ালা ও তার পরিবারের সম্পদ বেড়েছে ২৫ শতাংশ। তিনি ধনী ব্যক্তিদের তালিকার তৃতীয় স্থানে চলে এসেছেন। বর্তমানে পুনাওয়ালার মোট সম্পদের পরিমাণ ২ ট্রিলিয়ন রুপি। এ তালিকায় সবচেয়ে কম বয়সী ব্যক্তি হলেন জেপটোর প্রতিষ্ঠাতা ১৯ বছর বয়সী কৈবল্য ভোহরা, যার সম্পদ আনুমানিক ১ হাজার কোটি রুপি।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর