আপনি পড়ছেন

সেরা পারফর্মারদের নিয়ে প্রতি বছর সম্মানজনক পুরস্কার ব্যালন ডি’অরের আয়োজন করে ফ্রান্স ফুটবল ম্যাগাজিন। এবার আরও একটি নতুন অ্যাওয়ার্ড চালু করেছে ফ্রান্সের জনপ্রিয় সাময়িকীটি। এর নাম দেওয়া হয়েছে সক্রেটিস অ্যাওয়ার্ড। ফ্রান্স ফুটবল ম্যগাজিন বিষয়টি নিশ্চিত করেছে।

ballon dor socrates awardসক্রেটিস অ্যাওয়ার্ড দেবে ব্যালন ডি’অর

খেলোয়াড়ি জীবনে অনেক কীর্তি গড়ে গেছেন সক্রেটিস। ফুটবলে দুর্দান্ত ক্যারিয়ারের পাশাপাশি চিকিৎসাবিদ্যায় ডিগ্রি নিয়েছিলেন ব্রাজিলের প্রয়াত এই কিংবদন্তি। এছাড়া কাজ করেছেন রাজনীতি সচেতনতা এবং সাধারণ মানুষের কল্যাণে।

তাই সেলেকাওদের সাবেক তারকা খেলোয়াড়কে সম্মান জানিয়ে ফ্রান্স ফুটবল ম্যাগাজিনের জনহিতকর পুরস্কারের নামকরণ করা হয়েছে ‘সক্রেটিস অ্যাওয়ার্ড’। মূলত পরিবেশ রক্ষা, সুবিধাবঞ্চিত মানুষদের জন্য কাজ করার পাশাপাশি সামাজিকভাবে যে কোনো ভালো কাজের সঙ্গে জড়িত থাকা ফুটবলারদের উদ্বুদ্ধ করতে এই পুরস্কার চালু করেছে ফ্রান্স ফুটবল ম্যগাজিন।

এক বিবৃতিতে সাময়িকীটির পক্ষ থেকে বলা হয়েছে, ‘সাবেক তারকা খেলোয়াড় সক্রেটিসের বিশ্বাস ছিল, খেলাধুলার মাধ্যমে সবাইকে একসূত্রে গেঁথে সমাজে সমতা আনা যায়। খেলোয়াড় হিসেবে ব্রাজিলে গণতন্ত্র ফিরিয়ে আনতে তার লড়াইয়ে এই চিন্তার বহিঃপ্রকাশ দেখা গেছে। উনি মারা গেলেও সাম্যবাদী পৃথিবী গড়ার পথিকৃতদের একজন হিসেবে তাকে মনে রাখার হয়েছে।’

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর