advertisement
আপনি পড়ছেন

ইরানে পুলিশ হেফাজতে তরুণীর মৃত্যুর ঘটনায় বিক্ষোভ গড়িয়েছে ষষ্ঠ দিনে। দেশটির রাজধানী তেহরানসহ বেশ কিছু শহরে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। সহিংসতা ও সংঘর্ষে এ পর্যন্ত বিক্ষোভকারী-পুলিশসহ ৯ জন নিহত হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ কঠোর অবস্থান গ্রহণ করেছে। একই সঙ্গে ইন্টারনেট ও সামাজিক যোগাযোগমাধ্যমে নিয়ন্ত্রণ আরোপ করা হয়েছে। খবর আল জাজিরা।

iran restricts whatsapp instagram as protests growইরানে বিক্ষোভে নিহত বেড়ে ৯, ইন্টারনেট-সোশ্যাল মিডিয়ায় নিয়ন্ত্রণ

হিজাব না পরায় গত সপ্তাহের মঙ্গলবার তেহরানে নৈতিকতা পুলিশের হাতে আটক হয় মাহসা আমিনি নামে ২২ বছরের এক তরুণী। পুলিশ হেফাজতে থাকা অবস্থায় তিনদিন পর শুক্রবার মৃত্যু হয় ওই তরুণীর। মাহসা আমিনির মৃত্যুর খবর ছড়িয়ে পড়তেই প্রতিবাদে শুরু হয় বিক্ষোভ।

মেয়েটির বাড়ি দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলের কুর্দিস্তানে শুরুতে বিক্ষোভ হয়। পরে তা খুব দ্রুত দেশের বিভিন্ন এলাকায় ছড়িয়ে পড়ে। বৃহস্পতিবার ইরানের অন্তত ৫০টি শহরে বিক্ষোভ হয়েছে।

তেহরানের পুলিশ জানিয়েছে, আজ বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) বিক্ষোভ-সহিংসতা ষষ্ঠ দিনে গড়িয়েছে। গত তিনদিনে পুলিশ ও সরকারপন্থী কিছু মিলিশিয়ার সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে অন্তত ৯ জন নিহত হয়েছেন।

ইরানের আইনজীবীরা জানিয়েছেন, সংঘর্ষে ৬ বিক্ষোভকারী নিহত হয়েছে। অন্যদিকে এক পুলিশ কর্মকর্তা ও দুই মিলিশিয়া নিহত হয়েছেন। তবে নিহতের প্রকৃত সংখ্যা আরও বেশি বলে দাবি বিক্ষোভকারীরাদের। দেশটির মানবাধিকার সংগঠন হেনগাও দাবি করেছে, বিক্ষোভকারীই নিহত হয়েছেন অন্তত ১০ জন ।

এদিকে বিক্ষোভ-সহিংসতা নিয়ন্ত্রণে আনতে কর্তৃপক্ষ কঠোর অবস্থান নিয়েছে। বিক্ষোভকারীদের যোগাযোগ বন্ধের প্রচেষ্টা হিসেবে ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপসহ সামাজিক যোগাযোগমাধ্যমে নিয়ন্ত্রণ আরোপ করছে কর্তৃপক্ষ। কোথাও কোথাও ইন্টারনেট সেবাই বন্ধ রাখা হয়েছে।

মাহসা আমিনির মৃত্যুর ঘটনায় চলমান বিক্ষোভ ইরানে সাম্প্রতিককালে সবচেয়ে বড় বিক্ষোভ। এর আগে ২০১৯ সালে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে তুমুল বিক্ষোভ হয়েছিল ইরানে। চলমান বিক্ষোভ ওই বিক্ষোভের তুলনায় বেশি ব্যাপক।

ইরানে বিক্ষোভের পাশাপাশি আন্তর্জাতিক মহলেও এ ঘটনার সমালোচনা দেখা দিয়েছে। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছে, নিরাপত্তা হেফাজতে তরুণীর সন্দেহজনক মৃত্যুর ঘটনা এবং বিক্ষোভকারীদের বিরুদ্ধে আচরণের তদন্ত ও বিচার করতে হবে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর